নাইজার সেনাবাহিনীকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 13:27:11

নাইজারের নতুন সামরিক শাসকরা ইকোয়াসের আক্রমণের হুমকির কথা উল্লেখ করে দেশটির সশস্ত্র বাহিনীকে সর্বোচ্চ সতর্ক থাকার নির্দেশ দিয়েছেন।

আল-জাজিরা জানিয়েছে, প্রধান পশ্চিম আফ্রিকান ব্লক ইকোওয়াস গত ২৬ জুলাই থেকে অভ্যুত্থানের নেতাদের সঙ্গে আলোচনার চেষ্টা করছে। তারা বলেছে, কূটনৈতিক প্রচেষ্টা ব্যর্থ হলে তারা সাংবিধানিক শৃঙ্খলা পুনরুদ্ধার করতে নাইজারে সেনা মোতায়েন করতে প্রস্তুত রয়েছে।

নাইজারের প্রতিরক্ষা প্রধানের জারি করা একটি অভ্যন্তরীণ নথিতে বলা হয়েছে, সেনাবাহিনীর প্রতি সর্বোচ্চ প্রস্তুতির ওই আদেশটি বাহিনীকে যেকোনও আক্রমণের ক্ষেত্রে পর্যাপ্ত প্রতিক্রিয়া জানাতে এবং বিস্ময় এড়াতে সাহায্য করবে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, জাতীয় ভূখণ্ডে আগ্রাসনের হুমকি ক্রমবর্ধমানভাবে অনুভূত হচ্ছে।

ইকোওয়াস ওই হুমকির বিপরীতে গত শুক্রবার বলেছে, কূটনৈতিক প্রচেষ্টার মাধ্যমে তারা সংকট সমাধানে প্রস্তুত। কিন্তু, তাতে কাজ না হলে সামরিক হস্তক্ষেপ তাদের কাছে অন্যতম বিকল্প।

ইকোয়াস কমিশনের সভাপতি ওমর আলিউ তোরে সাংবাদিকদের বলেছেন, ‘সন্দেহ এড়ানোর জন্য আমি দ্ব্যর্থহীনভাবে বলতে চাই যে, ইকোয়াস নাইজারের জনগণের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেনি বা দেশটিতে আক্রমণ করার জন্য তাদের কোনও পরিকল্পনাও নেই।’

ইকোয়াস একটি সম্ভাব্য হস্তক্ষেপের জন্য একটি স্ট্যান্ডবাই ফোর্স সক্রিয় করার জন্য গত আগস্টের শুরুতে সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু, ওই সিদ্ধান্ত বিদ্রোহ আক্রান্ত সাহেল অঞ্চলকে আরও অস্থিতিশীল করতে পারে এমন একটি আশঙ্কাও তৈরি হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর