কঙ্গোতে মিলিশিয়াদের হামলায় নিহত ১৪

আফ্রিকা, আন্তর্জাতিক

ziaulziaa | 2023-09-01 15:53:36

কঙ্গোর উত্তর-পূর্ব গণতান্ত্রিক প্রজাতন্ত্রের (ডিআরসি) একটি গ্রামে একটি মিলিশিয়া গোষ্ঠীর যোদ্ধারা হামলা চালিয়ে ১০ জনকে হত্যা করেছে। হামলার সময় সেনাবাহিনীর সঙ্গে লড়াইয়ে ৪ মিলিশিয়া যোদ্ধাও নিহত হয়েছে।

আল-জাজিরা জানিয়েছে, ওই হামলা ও হতাহতের খবর নিশ্চিত করেছে দেশটির সেনাবাহিনী। অশান্ত দেশটির পূর্বে এটি সর্বশেষ রক্তপাতের ঘটনা বলে জানা গেছে।

কঙ্গো সেনাবাহিনীর কর্নেল মাপেলা এমভিনিয়ামা সোমবার (২৮ আগস্ট) বলেছেন, কোঅপারেটিভ পোর লে ডেভেলপমেন্ট ডু কঙ্গোর (কোডেকো) মিলিশিয়ার সশস্ত্র যোদ্ধারা রবিবার সন্ধ্যায় গোবু গ্রামে হামলা চালিয়ে নয়জন বেসামরিক এবং একজন কঙ্গো সেনাকে হত্যা করে।

তিনি বলেন, ওই সময় সেনাবাহিনীর সঙ্গে লড়াইয়ে চার হামলাকারীও নিহত হয়। সংঘর্ষে দুই সেনা ও দুই বেসামরিক ব্যক্তি আহত হয়েছে।

এদিকে, কয়েক দশক ধরে চলমান সংঘাতে পূর্ব ডিআরসিজুড়ে সহিংসতা বেড়েই চলেছে।

ভূমি এবং মূল্যবান খনিজের খনি নিয়ন্ত্রণের জন্য ১২০টিরও বেশি সশস্ত্র গোষ্ঠী এই অঞ্চলে লড়াই করছে। এর মধ্যে কিছু গোষ্ঠী আবার তাদের সম্প্রদায়কে রক্ষা করার জন্য অস্ত্র হাতে তুলে নিয়েছে।

কোডেকো জাতিগত লেন্দু মিলিশিয়া গোষ্ঠীগুলোর একটি, যারা ২০১৭ সাল থেকে প্রধানত হেমা সম্প্রদায়ের আত্মরক্ষামূলক গোষ্ঠী জায়ারের সঙ্গে লড়াই করছে৷

আফ্রিকান সেন্টার ফর দ্য স্টাডি অ্যান্ড রিসার্চ অন টেররিজম অনুসারে, কোডেকো হামলায় এ পর্যন্ত প্রায় ১,৮০০ জন নিহত এবং পাঁচ শতাধিক লোক আহত হয়েছে।

জাতিসংঘ বলছে, সাম্প্রতিক মাসগুলোতে মিলিশিয়া বিস্তৃতি লাভ করেছে।

গত জুন মাসে কোডেকো যোদ্ধারা ডিআরসির ইতুরি প্রদেশে ৪৫ জন বেসামরিক নাগরিককে হত্যা করেছে।

স্থানীয় সুশীল সমাজের নেতা কিনোস কাতুও বলেছেন, প্রতিবেশী নর্ড কিভু এবং ইতুরি প্রদেশে গত জুন মাসে কোডেকো এবং অন্যান্য গোষ্ঠী ১০০ জনেরও বেশি মানুষকে হত্যা করেছে।

এ সম্পর্কিত আরও খবর