পুরো লাদাখ জানে চীন সীমান্ত লঙ্ঘন করেছে : রাহুল গান্ধী

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 22:52:33

চীন সদ্য় তাদের নতুন মানচিত্র প্রকাশ করেছে। সেখানে ভারতের অরুণাচল প্রদেশ আর আকসাই চীনকে নিজের সীমানার মধ্যে রেখেছে বেইজিং। উল্লেখ্য, ভারতের অরুণাচল প্রদেশকে চীন দক্ষিণ তিব্বত হিসাবে দাবি করে থাকে।

এনডিটিভি জানিয়েছে, ওই মানচিত্র প্রকাশের পরই এ প্রসঙ্গে ফের সরব হয়েছেন কংগ্রেস দলীয় সাংসদ রাহুল গান্ধী।

কর্ণাটকের উদ্দেশে রওনা হওয়ার আগে তিনি লিখেছেন, ‘আমি বছরের পর বছর ধরে বলে আসছি যে, প্রধানমন্ত্রী যে বলেছেন, লাদাখে এক ইঞ্চি জমি নষ্ট হয়নি, তা মিথ্যা। পুরো লাদাখ জানে যে, চীন সীমান্ত লঙ্ঘন করেছে। এই মানচিত্র সমস্যা খুবই গুরুতর। তারা আমাদের জমি কেড়ে নিয়েছে। এ বিষয়ে প্রধানমন্ত্রীর কিছু বলা উচিত ।’

মানচিত্রে শুধু অরুণাচল প্রদেশই নয়, বরং সঙ্গে রয়েছে, দক্ষিণ চীন সাগর। ওই চীন সাগরকে বেইজিং নিজের এলাকা বলে দাবি করে আসছে।

এদিকে, লাদাখে চীনের পিএলএ যে একটা বড় অংশ দখল করে রেখেছে, তা বহুদিন ধরে দাবি করে আসছেন কেরালার ওয়েনাদের কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী।

অন্যদিকে, এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে সাক্ষাৎকার দেওয়ার সময় ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, চীনের ওই মানচিত্রের কোনওই গুরুত্ব নেই। প্রায়শই চীন এমন সব মানচিত্র প্রকাশ করে থাকে।

জয়শঙ্কর বলেন, ‘চীন এমন কিছু ভূখণ্ড নিয়ে মানচিত্র তৈরি করেছে, যেগুলো তাদের নয়। এটি তাদের একটি পুরানো অভ্যাস। শুধু ভারতের কিছু অংশের সঙ্গে মানচিত্র তৈরি করে। এতে কোনও পরিবর্তন হয় না। আমাদের সরকার আমাদের ভূখণ্ড সম্পর্কে খুব স্পষ্ট। অযৌক্তিক দাবি করে অন্যের অন্যের ভূখণ্ডকে নিজের বলা যায় না।’

প্রসঙ্গত, চীনের এমন কর্মকাণ্ডের জন্য বহুবার ভারত প্রতিবাদ জানিয়েছে। আন্তর্জাতিক বিভিন্ন প্ল্যাটফর্মে ভারত চীনের এই মানচিত্রের বিরোধিতা করে এসেছে নয়াদিল্লি।

ভারতে ৯ থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত আয়োজিত হতে চলেছে জি-২০ সম্মেলন। তার আগে ব্রিকস সম্মেলনে সদ্য চীন ও ভারতের রাষ্ট্রনেতাদের সম্মেলনের এক ফাঁকে আলোচনা করতে দেখা গেছে।

এ সম্পর্কিত আরও খবর