রাজকীয় ক্ষমার জন্য আবেদন করেছেন থাকসিন

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-01 19:21:08

থাইল্যান্ডের বিদায়ী আইনমন্ত্রীর বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম জানিয়েছে, দেশটির সাবেক প্রধানমন্ত্রী থাকসিন সিনাওয়াত্রা রাজকীয় ক্ষমার জন্য অনুরোধপত্র জমা দিয়েছেন।

আল-জাজিরা জানিয়েছে, প্রভাবশালী থাকসিন থাইল্যান্ডের সবচেয়ে বিখ্যাত রাজনীতিবিদ। গত সপ্তাহে ১৫ বছরের স্ব-আরোপিত নির্বাসন থেকে ফিরে আসার পরে ক্ষমতার অপব্যবহারের জন্য আট বছরের কারাদণ্ডে দণ্ডিত হন।

কিন্তু, বৃহস্পতিবার (৩১ আগস্ট) ওই রাজকীয় ক্ষমার আবেদনের বিষয়ে রয়টার্সকে কোনও মন্তব্য করতে অস্বীকার করেন ৭৪ বছর বয়সি থাকসিনের এক প্রতিনিধি।

তবে, গত বুধবার তার আইনজীবী জানিয়েছিলেন, থাকসিন নিজেই ওই আবেদনের প্রস্তুতি নিচ্ছেন।

এদিকে, থাইল্যান্ডের তত্ত্বাবধায়ক আইনমন্ত্রী উইসানু ক্রি-এনগামের সিনিয়র সহকারী এএফপিকে নিশ্চিত করেছেন যে, থাকসিন দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহারের জন্য দোষী সাব্যস্ত হওয়ার জন্য আট বছরের কারাদণ্ডের বিপরীতে ক্ষমার জন্য আবেদন করেছেন। থাকসিনের পরিবারের পক্ষ থেকেই ক্ষমার জন্য ওই অনুরোধপত্র জমা দেওয়া হয়েছে।

থাইল্যান্ডের এই সাবেক টেলিকম টাইকুন একটি ব্যক্তিগত জেটে গত সপ্তাহে নাটকীয়ভাবে থাইল্যান্ডে ফিরে এসেছিলেন। এরপরই তাকে আটক করে কারাগারে পাঠানো হয়।

কারাগারে প্রথম রাতে বুকে ব্যথা এবং উচ্চ রক্তচাপের কারণে তাকে একটি পুলিশ হাসপাতালে স্থানান্তর করা হয়।

থাইল্যান্ডের সংবিধান অনুযায়ী রাজকীয় ক্ষমার অনুরোধ অবশ্যই সংশোধন বিভাগের মাধ্যমে আইনমন্ত্রীর কাছে জমা দিতে হবে। তারপর এটি প্রধানমন্ত্রী দ্বারা বিবেচনার পরে রাজা মহা ভাজিরালংকর্নের কাছে জমা দিতে হবে।

এ সম্পর্কিত আরও খবর