রাফায় হামলা বন্ধে ইসরায়েলকে ১৩ দেশের চিঠি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজার রাফায় ইসরায়েলি আগ্রাসন বন্ধে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়ে যৌথ চিঠি পাঠিয়েছে ১৩ টি মিত্র দেশ। দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা পাঁচ পাতার একটি চিঠিতে স্বাক্ষর করে তা ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজের হাতে তুলে দিয়েছেন। একই সঙ্গে সে চিঠি জনসম্মুখেও প্রকাশ করেছেন।

ওই চিঠিতে বলা হয়েছে, আমরা রাফায় পূর্ণ মাত্রার সামরিক অভিযানের বিরোধিতা পুনর্ব্যক্ত করছি, যা বেসামরিক জনগণের ওপর বিপর্যয়কর পরিণতি ডেকে আনতে পারে।

চিঠিতে স্বাক্ষরকারী দেশগুলো হচ্ছে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, কানাডা, জাপান, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া এবং ইউরোপিয়ান ইউনিয়নের সদস্যদেশ ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও সুইডেন।

উক্ত চিঠিতে গাজা উপত্যকায় বিধ্বংসী ও ক্রমবর্ধমান মানবিক সংকট নিরসনে ইসরায়েলি মন্ত্রিসভাকে কাজ করার কথাও তারা উল্লেখ করেছেন। একইসাথে
মিত্র দেশের মন্ত্রীরা ফিলিস্তিনি বেসামরিক নাগরিকদের জরুরী মানবিক সহায়তা প্রদান নিশ্চিত করতে রাফাহ ক্রসিংসহ সমস্ত সীমান্ত ক্রসিং খুলে দেওয়ার দাবি জানিয়েছেন।

এছাড়াও চিঠিতে ইসরায়েলি কর্তৃপক্ষকে গাজায় আন্তর্জাতিক সাহায্য সংস্থাগুলোর পাশাপাশি ইউএন এজেন্সি ফর ফিলিস্তিনি শরণার্থীদের (UNRWA) অ্যাক্সেসের অনুমতি দিতে, সাহায্য কর্মী এবং আন্তর্জাতিক কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং স্থানীয় ট্রাক চালকদের জন্য পর্যাপ্ত পারমিট প্রদান করতে বলা হয়েছে।

   

ফের এশিয়ার শীর্ষ ধনীর তালিকার শীর্ষে আদানি



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফের উঠে এসেছেন ভারতীয় ধনকুবের গৌতম আদানি। এরমাধ্যমে তিনি রিলায়েন্স গ্রুপের মুকেশ আম্বানিকে পেছনে ফেলেছেন।

আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি ১১১ বিলিয়ন ডলার নিয়ে বিশ্বের সেরা ধনীদের তালিকার ১১ নাম্বারে অবস্থান করছেন।

শনিবার (১ মে) সন্ধ্যার দিকে এ তথ্য জানিয়েছে ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্স।

আদানি গ্রুপের সম্পদের পরিমাণ বাড়ার কারণে মূলত আদানির সম্পদ বেড়েছে। গতকাল শুক্রবার আদানি গ্রুপের শেয়ারের দাম বৃদ্ধি পায়। এদিন জেফারিস এক প্রতিবেদনে জানায় আদানি গ্রুপ নিজেদের পরিধি সম্প্রসারণের পরিকল্পনা করছে।

এমন খবরে শেয়ার বাজার ইতিবাচক সাড়া দেয়। এতে এই বিনিয়োগকারীর সম্পদে যুক্ত হয় ১ দশমিক ২৩ লাখ কোটি রুপি। যা তাদের ইন্ট্রাডে মোট সম্পদের পরিমাণ বৃদ্ধি করে ১৭ দশমিক ৪ লাখ কোটি রুপিতে।

;

তুরস্কের ড্রোন হামলায় মার্কিন সমর্থিত বাহিনীর ৪ যোদ্ধা নিহত



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর-পূর্ব সিরিয়ায় শুক্রবার (৩১ মে) সন্ধ্যায় তুরস্কের ড্রোন হামলায় চার মার্কিন সমর্থিত যোদ্ধা নিহত এবং ১১ জন বেসামরিক ব্যক্তি আহত হয়েছে।

কুর্দি নেতৃত্বাধীন বাহিনীর বরাতে এ খবর জানিয়েছে আরব নিউজ।

মার্কিন-সমর্থিত এবং কুর্দি-নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সের (এসডিএফ) দখলে থাকা এলাকায় ওই হামলার একদিন পর তুরস্কের প্রেসিডেন্ট বলেছেন, কুর্দিরা স্থানীয় নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা নিয়ে এগিয়ে গেলে উত্তর সিরিয়ায় কুর্দি-নেতৃত্বাধীন গোষ্ঠীগুলোর বিরুদ্ধে অভিযান চালাতে দ্বিধা করবে না তুরস্ক।

এদিকে এসডিএফ জানিয়েছে, তাদের অবস্থানে তুরস্কের ড্রোন থেকে আট বার হামলা চালানো হয়েছে।

ওই হামলায় উত্তরাঞ্চলীয় শহর কামিশলি এবং তার কাছাকাছি এলাকায় এসডিএফের স্থাপনার পাশাপাশি বেসামরিক বাড়িঘর ও যানবাহন ক্ষতিগ্রস্ত হয়েছে।

প্রসঙ্গত, উত্তর-পূর্ব সিরিয়ায় তুরস্কের এ ধরনের হামলা স্বাভাবিক ঘটনার মতোই।

এদিকে কুর্দি রেড ক্রিসেন্ট বলেছে, তাদের প্যারামেডিকরা যখন আক্রান্ত এলাকায় পৌঁছানোর চেষ্টা করছিল, তখন তাদের একটি অ্যাম্বুলেন্সে হামলা চালানো হয়। কামিশলির পশ্চিমে আমুদা শহরের কাছে এ হামলার ঘটনা ঘটে।

এ বিষয়ে তুরস্কের কাছ থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

অন্যদিকে, সিরিয়ার উত্তর ও পূর্বাঞ্চল নিয়ন্ত্রণকারী কুর্দি-নেতৃত্বাধীন স্বায়ত্তশাসিত প্রশাসন আগামী ১১ জুন পৌরসভা নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা ঘোষণা করেছে।

সেখানে মেয়র নির্বাচনের ভোটগ্রহণ হাসাকেহ, রাক্কা, দেইর ইজ্জর প্রদেশ এবং আলেপ্পো প্রদেশের পূর্ব অংশে অনুষ্ঠিত হবে।

যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র বেদান্ত প্যাটেল শুক্রবার এক্স-এ জানিয়েছেন যে, ‘আমরা মনে করি না যে এই ধরনের নির্বাচনের প্রয়োজন বর্তমান সময়ে উত্তর সিরিয়ায় রয়েছে।’

মন্তব্যটি নির্বাচন না করার জন্য কুর্দি নেতৃত্বাধীন কর্তৃপক্ষের প্রতি একটি বার্তা বলে মনে করছেন বিশ্লেষকরা।

;

হ্যাটট্রিক জয়ের পথে মোদির এনডিএ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের সবচেয়ে বড় গণতন্ত্রের দেশ ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের শেষ দফার ভোটগ্রহণ শেষ হয়েছে। এরই মধ্যে সামনে এসেছে বুথফেরত জরিপ। এতে দেখা গেছে, ক্ষমতাসীন রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) সংখ্যাগরিষ্ঠতা পেতে যাচ্ছে।

শনিবার (১ জুন) ঘোষিত বেশিরভাগ বুথফেরত জরিপই বলছে, লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে ৩৫০টির বেশি আসন জিততে পারে এনডিএ। যেখানে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ২৭২টি আসন।

পাঁচ বছর আগে লোকসভা নির্বাচনে ৩০৩টি আসন একাই পেয়েছিল বিজেপি। এ বারেও ২৯৫-৩০৫টি আসন একার জোরে জিততে চলেছে তারা বিজেপি নেতৃত্বের দাবি। তবে কোনও ভাবেই ৪০০ আসন ছোঁয়া যে সম্ভব নয়, তা শেষ দফা ভোটের আগে স্বীকার করে নিয়েছে বিজেপি নেতারা।

এদিকে কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেছেন, বিজেপি যে মানুষের মনে একটা ধারণা বদ্ধমূল করে দিতে চাইছে, সেটার বাস্তব দিকটা আমরা এই দেশের মানুষকে বলতে চাই। ২৯৫টির বেশি আসন পাবে ইন্ডিয়া জোট। সব নেতাদের সঙ্গে আলোচনা করে আমরা এই সংখ্যাটা পেয়েছি।

দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল বলেন, ২৯৫টির বেশি আসন জিততে চলেছে ইন্ডিয়া জোট। বিজেপি এককভাবে ২২০টির মতো আসনে জিততে পারে। এনডিএ জোট পেতে পারে ২৩৫টি আসন। নিজের দমে স্থিতিশীল এবং মজবুত সরকার গঠন করবে ইন্ডিয়া জোট। আর প্রধানমন্ত্রী কে হবেন, তা ৪ জুন ঠিক করা হবে।

এনডিটিভির বুথ ফেরত জরিপে বলা হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৫০টিরও বেশি আসনে জয় পেতে পারে।

ইন্ডিয়া নিউজ ও ডি-ডায়নামিকসের বুথ ফেরত জরিপ বলছে, লোকসভা নির্বাচনে এনডিএ জোট ৩৭১ ও ইন্ডিয়া জোট ১২৫ আসনে জয় পেতে পারে।

রিপাবলিক ভারত ও ম্যাট্রিজের বুথ ফেরত জরিপের ফলাফলেও বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৫৩ থেকে ৩৬৮ আসনে জয় পেতে পারে বলে জানানো হয়েছে। এছাড়া দেশটির বিরোধী দলগুলোর জোট ইন্ডিয়া ১১৮ থেকে ১৩৩ আসনে জয়ী হতে পারে। অন্যান্য দলগুলো ৪৩ থেকে ৪৮ আসনে জয় পাবে বলে ধারণা করা হচ্ছে।

প্রায় দেড় মাস ধরে চলা সাত দফার লোকসভা নির্বাচনের ফল ঘোষণা হবে আগামী মঙ্গলবার (৪ জুন)। আর তার মাঝের সময়টুকুতে বুথফেরত সমীক্ষা নিয়ে জোর চর্চা শুরু হলো। ভারতীয় গণতন্ত্রের ইতিহাস বলছে, অনেক ক্ষেত্রের ভোটের প্রকৃত ফলের সঙ্গে বুথফেরত বা জনমত সমীক্ষার পূর্বাভাস মেলে না। তবে মিলে যাওয়ার উদাহরণও কম নেই।

;

২৯৫টির বেশি আসন পাবে ‘ইন্ডিয়া’



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

লোকসভা নির্বাচনের সপ্তম দফা তথা শেষ দফার ভোটগ্রহণের মধ্যেই দিল্লিতে বৈঠক করেছেন বিরোধী জোট ‘ইন্ডিয়া’র নেতারা। এই বৈঠকে উপস্থিত ছিলেন সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে, অরবিন্দ কেজরিওয়াল, তেজস্বী যাদব, শরদ পাওয়াররা।

কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খাড়গে বলেন, ‘বিজেপি যে মানুষের মনে একটা ধারণা বদ্ধমূল করে দিতে চাইছে, সেটার বাস্তব দিকটা আমরা এই দেশের মানুষকে বলতে চাই। ২৯৫টির বেশি আসন পাবে ইন্ডিয়া জোট। সব নেতাদের সঙ্গে আলোচনা করে আমরা এই সংখ্যাটা পেয়েছি।'

দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল বলেন, ‘২৯৫টির বেশি আসন জিততে চলেছে ইন্ডিয়া জোট। বিজেপি এককভাবে ২২০টির মতো আসনে জিততে পারে। এনডিএ জোট পেতে পারে ২৩৫টি আসন। নিজের দমে স্থিতিশীল এবং মজবুত সরকার গঠন করবে ইন্ডিয়া জোট। আর প্রধানমন্ত্রী কে হবেন, তা ৪ জুন ঠিক করা হবে।’

দিল্লিতে ইন্ডিয়া জোটের বৈঠকের পরে সমাজবাদী পার্টির প্রধান তথা উত্তর প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব বলেন, ‘উত্তরপ্রদেশে সব জেতা আসনে হেরে যাবে বিজেপি। অধিকাংশ আসনেই জিতবে ইন্ডিয়া জোট। বেকারত্ব, মূল্যবৃদ্ধি, জিএসটি, সিবিআই, ইডি (এনফোর্সমেন্ট ডিরেক্টরেট), আয়করের ভূমিকম্প হচ্ছে। এইসব ভূমিকম্পে ইতি ঘটতে চলেছে এবার।’

বিহারের সাবেক উপ-মুখ্যমন্ত্রী তথা রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) নেতা তেজস্বী যাদব বলেন, ‘আমাদের আসন সংখ্যা ২৯৫টির বেশি হবে। ইন্ডিয়া জোট জিতছে। প্রধানমন্ত্রী কে হবেন তা আমরা পরে ঠিক করব। ওদের (বিজেপি) ৪০০ পারের স্লোগান প্রথম দফার ভোটগ্রহণের পরই ফ্লপ হয়ে গেছে।’

উল্লেখ্য, এর আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করেছিল বিজেপি। একাই ৩০৩টি আসন জিতেছিল।

এনডিএয়ের সঙ্গে মিলিয়ে সেই আসন সংখ্যা ৩৫৩টিতে ঠেকেছিল। সেখানে মাত্র ৫২টি আসনে জিতেছিল কংগ্রেস।

;