থাই মানুষের ডাক নাম কেন এমন!

বিবিধ, আন্তর্জাতিক

মাজেদুল নয়ন, সাউথ-ইস্ট এশিয়া করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-02 13:27:19

থাইল্যান্ডে মানুষের মূল নামগুলো যে শুধু বিদেশিদের কাছেই লম্বা বা জটিল তা নয়, স্থানীয়রাও নিজেদের নামগুলোকে জটিল ভাবেন। যেমন কিতসাদাপং ওয়ায়েক্লায়হং বা কামপুন খিংচা। এই দুটো নামের প্রথম শব্দটি থাই নাম এবং পরের অংশটি বংশগত নাম। এখানে বংশগত নাম রাখা সংস্কৃতির অংশ।

থাইল্যান্ডের মানুষের নামের প্রথম অংশ থাই শব্দ থেকে নেওয়া হয়। পরের বংশগত নামটিও থাই শব্দ। থাই বৌদ্ধ ধর্মাবলম্বীদের নামে ধর্মীয় প্রভাব বা শব্দের ব্যবহার হয় না। বরং সুন্দর এবং অর্থবহ নাম খোঁজা হয়।

থাইল্যান্ডের মানুষের নামের গল্পের অবতরণের বড় বিষয়টি হচ্ছে তাদের ডাক নাম। চায়নিজ জনগোষ্ঠী যেমন তাদের ডাক নাম হিসেবে একটি আমেরিকান নাম ব্যবহার করে, তেমনি থাইরাও একটি ছোট শব্দ ব্যবহার করে।

এখানে ডাক নামের মধ্যে রয়েছে ইংরেজি বর্ণও। যেমন, এ, বি, সি, ডি, এম, ওয়াই বা জেড। এসব নামের কোন অর্থ নেই। শুধু ডাকার সুবিধার্থেই এমন নাম রাখা হয়।

নামের মধ্যে বস্তুগত নামের প্রাধান্যও রয়েছে। যেমন, বল, টেবিল, ওয়ার্ল্ড (বিশ্ব), ওয়াটার (পানি), নেম (নাম), গ্রেপ, (আঙুর), প্লেন (উড়োজাহাজ), বোট (নৌকা), বি (মৌমাছি), হ্যান্ড (হাত), হেড (মাথা), ইত্যাদি।

বস্তুগত বা বর্ণ হলেও এসব নামের মধ্যে পুঃলিঙ্গ, স্ত্রীঃলিঙ্গ এবং তৃতীয় লিঙ্গের নাম রয়েছে। আবার কিছু নাম সকল ক্ষেত্রেই মানানসই।

যেমন ইংরেজি বর্ণের মধ্যে, এ, এম, এল, জে, এগুলো ছেলেদের নামে ব্যাবহৃত হয়। আবার, বি, ও, ওয়াই, আই, কে এগুলো মেয়েদের নামকরণে ব্যবহৃত হয়। তবে, সি, ডি, কিউ, আর বর্ণের নাম যে কেউ ব্যবহার করতে পারে।

বস্তুর মধ্যে, পেন (কলম), কাইট (ঘুড়ি), প্যান (রান্নার হাড়ি), পেপার (কাগজ), স্কাই (আকাশ) নামগুলো মেয়েদের ক্ষেত্রে রাখা হয়।

ব্যাংক, গলফ, ব্যাট, কার, বাইক, বার্ড (পাখি) এই ধরনের নাম বেশিরভাগ সময় ছেলেদের জন্য প্রযোজ্য হয়।

এখানে নামের মধ্যে গাড়ির মডেলও বাদ যায় না। যেমন ছেলেদের নামের মধ্যে, সিয়াজ (সুজুকি ব্র্যান্ডের গাড়ি), ফোর্ড, হোন্ডা এসব নাম রয়েছে। পোর্সে, ইয়ারিস (টয়োটা ব্র্যান্ডের গাড়ি) এগুলে মেয়েদের নাম।

আবার দেখা গেলো কোন শিশু সোমবারে জন্ম নিলো, তার নাম- মন ( MON), জুন মাসে জন্ম নিলো, তাই নাম রাখা হলো জুন। মাসের ৪ তারিখে জন্ম নিলো, নাম রাখা হতে পারে ফোর।

তবে ইংরেজি ছাড়াও ডাক নামে থাই বস্তুগত বা নামগত শব্দ ব্যবহার করা হয়। যেমন, পে (কাঁকড়া), ফাং (সবজির নাম), নাম (পানি), কাই (মুরগির মাংস), লেক (ক্ষুদ্র)।

তাই থাইল্যান্ডে ডাক নাম যে কোন কিছুই হতে পারে। শুধু ডাকতে সুবিধা হলেই চলবে।

এ সম্পর্কিত আরও খবর