বিশ্বাসের সংকটে ভুগছে বিশ্ব: মোদি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-09 12:52:51

বিশ্বাসের সংকটে ভুগছে বিশ্ব বলে মন্তব্য করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

শনিবার (৯ সেপ্টেম্বর) সকালে ভারতের নয়াদিল্লিতে শুরু হওয়া দুই দিনব্যাপী বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশের জোট জি-২০ সম্মেলনের উদ্বোধনী ভাষণে তিনি এ মন্তব্য করেন।

মোদি বলেন, বিশ্বে আস্থার বিশাল সংকট রয়েছে। যুদ্ধ এই আস্থার ঘাটতিকে আরও গভীর করে তুলেছে।

তিনি আরও বলেন, আমরা যদি কোভিডকে পরাজিত করতে পারি তবে আমরা এই পারস্পরিক আস্থার সংকটকেও জয় করতে পারি। ভারতের প্রধানমন্ত্রী বলেন, বিশ্বব্যাপী ভালোর জন্য আমাদের একসঙ্গে চলতে হবে।

মোদি বলেন, সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বাস, সবকা প্রার্থনা ধারণাটি বিশ্বের জন্য একটি গাইড হতে পারে।

জি-২০ সম্মেলনে যোগদানকারী বিশ্ব নেতারা হলেন- মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়ল, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ, নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা টিনুবু, চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান এবং দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা প্রমুখ।

এবারের জি-২০ সম্মেলনে বাংলাদেশসহ ৯টি দেশকে অতিথি রাষ্ট্র হিসেবে অংশ নিতে আমন্ত্রণ জানিয়েছে ভারত। বাংলাদেশ ছাড়া অন্য দেশগুলো হচ্ছে– নেদারল্যান্ডস, স্পেন, নাইজেরিয়া, মিশর, মরিশাস, সিঙ্গাপুর, ওমান ও সংযুক্ত আরব আমিরাত।

এ সম্পর্কিত আরও খবর