মরক্কোয় ভয়াবহ ভূমিকম্পে নিহত বেড়ে ৬৩২

আফ্রিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-09 13:42:14

আফ্রিকার দেশ মরক্কোর মধ্যাঞ্চলে ভয়াবহ ভূমিকম্পে নিহত সংখ্যা বেড়ে ৬৩২ জনে দাঁড়িয়েছে। দেশটির কর্মকর্তারা বলছেন, অধিকাংশ মানুষ মারা গেছে দুর্গম পাহাড়ি এলাকায় যেখানে পৌঁছানো বেশ কঠিন।

স্থানীয় সময় শুক্রবার (৮ সেপ্টেম্বর) রাত ১১টায় আটলাস পর্বতমালার কাছে ভূমিকম্পটি আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৮। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা এই তথ্য জানায়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে ক্ষতিগ্রস্ত ভবন ও রাস্তায় ধ্বংসস্তূপের চিত্র দেখা যাচ্ছে, তবে এগুলোর সত্যতা সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। বিশেষ করে ভবন পড়ে যাচ্ছে এমন কিছু ভিডিও দেখা গেলেও বিবিসি এগুলো সম্পর্কে সত্যতা নিশ্চিত করতে পারেনি।

তবে লোকজনকে সতর্ক সংকেত শুনে ঘরবাড়ি ছেড়ে পালাতে দেখা গেছে। একজন স্থানীয় কর্মকর্তা তার এলাকাতে অন্তত ৩০ জনের মৃত্যুর খবর দিয়েছেন।

মারাক্কেশ শহরের পুরনো অংশে কিছু ভবন ধসে পড়েছে বলে সেখানকার একজন অধিবাসী বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকার বাসিন্দা মনতাসির ইত্রি জানান, পাহারের বেশিরভাগ বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে। আমাদের প্রতিবেশীরা ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছে এবং গ্রামের লোকেরা তাদের উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

মানুষ ভীত ও আতঙ্কগ্রস্ত। শিশুরা কাঁদছে ও তাদের অভিভাবকরা দিশেহারা হয়ে পড়েছে, আব্দেলহাক আল আমরানি বলছিলেন সংবাদ সংস্থা এএফপিকে।

তিনি জানান, বিদ্যুৎ ও ফোন সংযোগ প্রায় দশ মিনিটের মতো বন্ধ ছিলো। এএফপি ধ্বংসস্তূপের মধ্যে একটি পরিবারের আটকে পড়ার খবর দিয়েছে। এছাড়া অনেক মানুষকে হাসপাতালে নেওয়া হয়েছে।

ভূমিকম্পের উৎপত্তিস্থল এটলাস পর্বতমালার অনেক দূরের একটি এলাকায় হলেও ভূকম্পন অনুভূত হয়েছে সেখান থেকে ৩৫০ কিলোমিটার দূরে রাজধানী রাবাত ছাড়াও কাসাব্ল্যাংকা ও এসাউইরাতে।

উৎপত্তিস্থলের কাছে পর্বত এলাকার সাধারণ ভবনগুলো হয়তো টিকে নেই এবং অনেক দূরের এলাকা হওয়ার কারণে ক্ষয়ক্ষতি নিরূপণে সময় লাগতে পারে।

এ সম্পর্কিত আরও খবর