শারদ পওয়ারের বাড়িতে চূড়ান্ত হবে আসন বোঝাপড়া!

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-09 16:44:23

ভারতের নয়াদিল্লিতে ক্ষমতাসীন বিজেপি বিরোধী জোট ‘ইন্ডিয়া’র চতুর্থ বৈঠক হবে। তবে জোটের সব শরিক দল নয়, কেবলমাত্র সমন্বয় কমিটি এবং নির্বাচনী কৌশল সংক্রান্ত কমিটির সদস্যরা ওই বৈঠকে যোগ দেবেন বলে জানিয়েছে ভারতীয় পত্রিকা আনন্দবাজার।

রাজনৈতিক দলএনসিপি'র প্রধান তথা ‘ইন্ডিয়া’র সমন্বয় কমিটির প্রবীণতম সদস্য শারদ পাওয়ারের দিল্লির বাংলোতে ওই বৈঠক হবে বলে বিরোধী জোটের একটি সূত্রে জানা গেছে।

সমন্বয় কমিটি এবং নির্বাচনী কৌশল সংক্রান্ত কমিটির বৈঠকে ‘ইন্ডিয়া’র প্রথম জনসভার স্থান এবং দিন স্থির হতে পারে বলে ওই সূত্রের খবর।

পাশাপাশি, ওই বৈঠকে আগামী নভেম্বর-ডিসেম্বরে পাঁচ রাজ্যের (মধ্যপ্রদেশ, রাজস্থান, ছত্তীসগড়, তেলঙ্গানা এবং মিজোরাম) বিধানসভা নির্বাচনের আসন সমঝোতা নিয়েও আলোচনা হতে পারে জোর গুঞ্জন রয়েছে।

গত ১ সেপ্টেম্বর দুপুরে মুম্বাইয়ের সান্তাক্রুজে বিজেপিবিরোধী ২৮টি দলের শীর্ষ নেতা-নেত্রীদের বৈঠকে ১৩ জনের কো-অর্ডিনেশন (সমন্বয়) কমিটি তৈরি হয়। ওই কমিটিতে ১৪ জন সদস্য থাকার কথা থাকলেও এখনও পর্যন্ত সিপিএমের পক্ষ থেকে কোনও নাম ঘোষণা করা হয়নি।

১৩ জনের সমন্বয় কমিটির অন্য নামগুলো হলো শারদ পাওয়ার (এনসিপি), কেসি বেণুগোপাল (কংগ্রেস), টিআর (ডিএমকে), তেজস্বী যাদব (আরজেডি), হেমন্ত সোরেন (জেএমএম), মেহবুবা মুফতি (পিডিপি), ওমর আবদুল্লা (ন্যাশনাল কনফারেন্স), সঞ্জয় রাউত (শিবসেনা-উদ্ধব), লালন সিংহ (জেডিইউ), জাভেদ আলি খান (সমাজবাদী পার্টি), ডি রাজা (সিপিআই) এবং রাঘব চাড্ডা (আপ)।

মুম্বাইয়ের বৈঠকে তিনটি বিষয়ে ঐকমত্যের ভিত্তিতে সিদ্ধান্ত নিয়েছিলেন ‘ইন্ডিয়া’র নেতারা। প্রথমত, সমন্বয়ের ভিত্তিতে যতো দ্রুত সম্ভব রাজ্যে রাজ্যে বিজেপির বিরুদ্ধে ‘একের বিরুদ্ধে এক’ প্রার্থী চূড়ান্ত করার জন্য সমঝোতা প্রক্রিয়া শুরু করা।

দ্বিতীয়ত, ১৪ সদস্যের সমন্বয় কমিটির মাধ্যমে যৌথ প্রচার, কৌশল নির্ধারণের মতো বিষয়গুলো চূড়ান্ত করা।

তৃতীয়ত, ‘জুড়েগা ভারত, জিতেগা ইন্ডিয়া’ স্লোগান সামনে রেখে দ্রুত রাজ্যে রাজ্যে ঐক্যবদ্ধভাবে জনসমাবেশ এবং প্রচার কর্মসূচি শুরু করা। এই তিন সিদ্ধান্তকে সামনে রেখেই আপাতত এগোনো হবে বলে জানানো হয়েছিল।

বিজেপি বিরোধী ১৭ দলের জোটের প্রথম বৈঠক হয়েছিল গত ২৩ জুন বিহারের রাজধানী পটনায়। সে রাজ্যে ক্ষমতায় নীতীশ কুমারের জেডিইউ এবং লালু প্রসাদ যাদবের আরজেডি। জুলাইয়ে দ্বিতীয় বৈঠক হয় কর্নাটকের রাজধানী বেঙ্গালুরুতে। ওই রাজ্যে সদ্য ক্ষমতায় এসেছে কংগ্রেস। সেখানে ২৬টি দলের শীর্ষনেতাদের উপস্থিতিতে জোটের নাম স্থির করা হয়।

৩১ অগস্ট-১ সেপ্টেম্বর মুম্বাইয়ে তৃতীয় বৈঠকে ২৮টি বিরোধী দলের ৬৩ জন প্রতিনিধি উপস্থিতি ছিলেন। মুাম্বই বৈঠকের পরে শারদ-কন্যা তথা এনসিপি সাংসদ সুপ্রিয়া সুলে জানিয়েছিলেন, ইন্ডিয়ার পরবর্তী বৈঠক হবে দিল্লিতে।

এ সম্পর্কিত আরও খবর