পুতিনকে ব্রাজিলে গ্রেফতার করা হবে না: লুলা

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-10 10:20:20

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ব্রাজিলে গ্রেফতার করা হবে না বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা।

ভারতের রাজধানী দিল্লিতে চলমান জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে তিনি এই মন্তব্য করেন।

রোববার (১০ সেপ্টেম্বর) বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির দেশগুলোর জোট জি-২০’র পরবর্তী শীর্ষ সম্মেলন ব্রাজিলের রিও ডি জেনিরোতে হওয়ার কথা রয়েছে। ওই সম্মেলনে পুতিন যদি যোগ দেন তবে তাকে গ্রেফতার করা হবে না বলে আশ্বস্ত করেন তিনি।

দিল্লিতে জি-২০ সভার ফাঁকে নিউজ শো ফার্স্টপোস্টকে দেওয়া সাক্ষাৎকারে লুলা বলেন, পুতিনকে আগামী বছরের শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে। তিনি বলেন, ব্রাজিলে সেই সম্মেলনের আগে রাশিয়ায় ব্রিকস ব্লকের দেশগুলোর একটি বৈঠকে যোগ দেওয়ার পরিকল্পনা করছেন তিনি।

লুলা বলেন, আমি বিশ্বাস করি পুতিন সহজেই ব্রাজিলে যেতে পারবেন। তার ভাষায়, আমি যদি ব্রাজিলের প্রেসিডেন্ট থাকি এবং তিনি (পুতিন) ব্রাজিলে আসেন, তাহলে তাকে গ্রেফতার করা হবে না।

উল্লেখ্য, ইউক্রেনে যুদ্ধাপরাধ করার অভিযোগে চলতি বছরের মার্চ মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। পুতিনের বিরুদ্ধে প্রধান অভিযোগ, তিনি বেআইনিভাবে ইউক্রেনের শিশুদের রাশিয়াতে সরিয়ে নিয়েছেন।

রাশিয়া বারবার বলেছে তারা ইউক্রেনের শিশুদের জোর করে নিয়ে যায়নি এবং রুশ বাহিনী কোনো যুদ্ধাপরাধে জড়িত নয়।

তবুও গ্রেফতার আতঙ্গে পুতিন আন্তর্জাতিক সমাবেশগুলো এড়িয়ে চলছেন। দিল্লিতে চলমান জি-২০ সম্মেলনে পুতিন নিজে না এসে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভকে পাঠান।

এ সম্পর্কিত আরও খবর