কর ফাঁকির মামলায় খালাস পেলেন নোবেলজয়ী সাংবাদিক রেসা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-12 09:28:38

কর ফাঁকির মামলা থেকে খালাস পেলেন শান্তিতে নোবেলজয়ী ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা। একই মামলায় তার প্রতিষ্ঠান র‌্যাপলারকেও খালাস দেওয়া হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, রেসার মামলা থেকে অব্যাহতি পাওয়াকে সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য বিজয় হিসেবে দেখা হচ্ছে।

রায় ঘোষণার পর রেসা সাংবাদিকদের বলেন, আদালতের সিদ্ধান্তে তিনি ‘স্বস্তি’ বোধ করছেন। তিনি বলেন, তার বেকসুর খালাস ব্যবসায়ী সম্প্রদায়ের জন্য একটি ভাল সংকেত, কারণ এটি আইনের শাসনের সঙ্গে সম্পর্কিত।

নয় মাস আগে একই ধরনের ট্যাক্স চার্জ থেকে মুক্তি পাওয়ার পর রেসার খালাস আশা করা হয়েছিল।

২০১৮ সালে রেসা এবং র‌্যাপলারের বিরুদ্ধে কর ফাঁকির মামলা করে ফিলিপাইন সরকার। ফিলিপাইনে রদ্রিগো দুতার্তের নেতৃত্বাধীন সাবেক সরকার কর ফাঁকির মামলাটি দায়ের করেছিল। অভিযোগ করা হয়েছিল, বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে র‌্যাপলার মূলধন জোগাড় করছে। আর এর জন্য তারা কোনো কর পরিশোধ করছে না।

৫৯ বছর বয়সী রেসা বর্তমানে জামিনে রয়েছেন। মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে জানান তিনি।

২০১২ সালে প্রতিষ্ঠিত হয় ম্যানিলাভিত্তিক অনলাইন পত্রিকা 'র‍্যাপলার'। মতপ্রকাশে বরাবরই কঠোর ফিলিপাইনে সাহসী সাংবাদিকতার জন্য ২০২১ সালের এই পত্রিকা, এর সিইও ও সহপ্রতিষ্ঠাতা মারিয়া রেসা ও রুশ সাংবাদিক দিমিত্রি মুরাতভকে যৌথভাবে নোবেল শান্তি পুরস্কারে ভূষিত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর