মন্দিরে গেরুয়া পতাকা টাঙানোর আবেদন খারিজ হাইকোর্টে

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-14 17:10:45

ভারতের পথনমথিট্টার শবরিমালার পরে এবার মন্দির বিতর্ক কেরালার কোল্লম জেলার মুথুপিলাক্কাড়ুতে। সেখানে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কায় মন্দির চত্বর এবং আশপাশে গেরুয়া পতাকা টাঙানোর উপর বিধিনিষেধ জারি করেছে বামশাসিত কেরালার পুলিশ এবং শ্রী পার্থসারথি মন্দির কর্তৃপক্ষ।

ওই সিদ্ধান্তের প্রতিবাদে হিন্দুত্ববাদী সংগঠনগুলো রাস্তায় নামলেও এ ক্ষেত্রে পুলিশের পাশে দাঁড়িয়েছে কেরালার হাইকোর্ট।

কেরালা পুলিশ এবং মন্দির পরিচালনা সমিতির ওই আদেশের বিরুদ্ধে ভক্তদের একাংশের পক্ষ থেকে কেরালা হাইকোর্টে আবেদন জানানো হয়েছিল।

দ্য হ্যান্স ইন্ডিয়া জানিয়েছে, ভক্তদের ওই আবেদন বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) খারিজ করে দিয়েছেন বিচারপতি রাজা বিজয়রাঘবন।

তিনি বলেছেন, পূজাআর্চনা বা দৈনন্দিন ধর্মীয় আচারের সঙ্গে মন্দির এবং তার আশপাশে গেরুয়া পতাকা টাঙানোর কোনও সম্পর্ক নেই।

শ্রী পার্থসারথি মন্দিরে গেরুয়া পতাকা টাঙানোর দাবিতে আবেদনকারী পক্ষের সুনির্দিষ্ট উদ্দেশ্য রয়েছে বলেও স্পষ্ট ভাষায় জানিয়েছেন বিচারপতি বিজয়রাঘবন।

মন্দির চত্বর এবং আশপাশে গেরুয়া পতাকা টাঙানোর জন্য পুলিশি নিরাপত্তার যে আবেদন জানানো হয়েছিল, তা-ও খারিজ করে দিয়েছেন আদালত।

ওই মামলায় সরকার পক্ষের আইনজীবীর যুক্তি ছিল, আবেদনকারীরা একটি নির্দিষ্ট রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত। তারা মন্দিরকে ‘রাজনৈতিক কর্মকাণ্ডের ক্ষেত্র’ বানাতে চাইছেন। গেরুয়া পতাকা টাঙানোর অনুমতি দিলে মন্দিরসহ গোটা এলাকার শান্তি এবং পবিত্রতা নষ্ট হবে বলেও আশঙ্কা প্রকাশ করেছিলেন সরকার পক্ষের আইনজীবী।

অবশেষে সেই যুক্তিই মেনে নিয়েছে কেরালা হাইকোর্ট।

প্রসঙ্গত, কয়েক বছর আগে শবরিমালা মন্দিরে নারীদের প্রবেশাধিকার নিশ্চিত করতেও হস্তক্ষেপ করতে হয়েছিল আদালতকে।

এ সম্পর্কিত আরও খবর