মাল্টায় চীন-যুক্তরাষ্ট্রের বৈঠক

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-18 14:17:38

উত্তেজনা প্রশমনে দক্ষিণ ইউরোপের দ্বীপরাষ্ট্র মাল্টায় বৈঠক করেছেন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

গত শনিবার ও রোববার উচ্চ পর্যায়ের এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, সুলিভান ও ওয়াং এর মধ্যকার এ বৈঠক দুই দেশের যোগাযোগকে আরও উন্নত করবে এবং সুসম্পর্ক বজায় রাখতে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে।

আরও জানায়, দুই পক্ষের মধ্যে যোগাযোগের লাইন খোলা রাখা এবং দায়িত্ব যথাযথভাবে পালন ও সুসম্পর্ক বজায় রাখার চলমান প্রচেষ্টার অংশ ছিল এই বৈঠক।

মাল্টায় অনুষ্ঠিত বৈঠকটি নিয়ে চীন সরকারও একই বিবৃতি দিয়ে বলে, দুই পক্ষের মধ্যে অকপট, বাস্তবসম্মত ও গঠনমূলক কৌশলগত আলোচনা হয়েছে যা চীন- যুক্তরাষ্ট্র সম্পর্কের উন্নয়ন ঘটাবে।

মূলত দীর্ঘদিন ধরেই এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আধিপত্যশীল ভূমিকায় থাকা চীনের সঙ্গে বৈরী সম্পর্ক যাচ্ছে পশ্চিমা পরাশক্তি যুক্তরাষ্ট্রের। দেশ দুটির মাঝে বাণিজ্যিক প্রতিযোগিতা এবং ক্ষমতার লড়াই এখনও চলমান। এমন পরিস্থিতিতে সংকট সমাধান করে সম্পর্ক তৈরির লক্ষ্যে এ বৈঠকে সম্মত হয় চীন ও যুক্তরাষ্ট্র।

এর আগে, গত বছর ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত একটি শীর্ষ সম্মেলনে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এক সঙ্গে অংশগ্রহণ করেছিলো।কিন্তু তাদের মধ্যে কোনো ব্যক্তিগত আলোচনা হয়নি।

এদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেনসহ যুক্তরাষ্ট্রের কয়েকজন উচ্চপর্যায়ের কর্মকর্তা সম্প্রতি চীন সফর করেন। বাইডেন-শি বৈঠকের প্রস্তুতির জন্য তারা চীনা কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করেন।

এ সম্পর্কিত আরও খবর