‘নওয়াজ শরিফকে রাজনীতি থেকে নিষিদ্ধ করার চেষ্টা ব্যর্থ হয়েছে’

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-09-18 21:00:24

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে রাজনীতি থেকে বহিষ্কার করার প্রচেষ্টা চরমভাবে ব্যর্থ হয়েছে বলে মন্তব্য করেছেন তার মেয়ে এবং পাকিস্তান মুসলিম লিগের (পিএমএল-এন) সিনিয়র নেতা মরিয়ম নওয়াজ।

তিনি আশা প্রকাশ করেছেন যে, নতুন শীর্ষ বিচারপতির শপথ গ্রহণের পর বিচার বিভাগ ন্যায়বিচার সমুন্নত রাখবে।

পাকিস্তানের ২৯তম প্রধান বিচারপতি হিসাবে রবিবার (১৭ সেপ্টেম্বর) বিচারপতি কাজী ফয়েজ ঈসার শপথ গ্রহণের প্রতিক্রিয়ায় পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) দলের সিনিয়র সহ-সভাপতি মরিয়ম বলেন, এখন আদালত ন্যায়বিচারকে অগ্রাধিকার দেবে।

পিএমএল-এন পার্টির এই প্রধান সংগঠক দাবি করেছেন যে, তার বাবা নওয়াজ এবং তার ভাই শেহবাজকে রাজনীতি থেকে বহিষ্কার করার প্রচেষ্টা পুরোপুরি ব্যর্থ হয়েছে। কারণ, বিচার বিভাগ এখন ন্যায়বিচার বজায় রাখবে।

৪৯ বছর বয়সি মরিয়ম নওয়াজ ঈসার পূর্বসূরি বিচারপতি (অবসরপ্রাপ্ত) উমর আতা বন্দিয়ালের একজন সোচ্চার সমালোচক ছিলেন। তিনি বন্দিয়ালের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ করেছিলেন।

মরিয়মের দাবি, বান্দিয়াল কিছু ক্ষেত্রে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের প্রতি অযৌক্তিক পক্ষপাত করেছিলেন।

এনডিটিভি জানিয়েছে মরিয়ম বলেছেন, ‘প্রতিটি নাগরিকের জন্য ন্যায়বিচারের মাপকাঠি ভারসাম্যপূর্ণ হবে এবং পিএমএল-এন প্রধানও অন্যান্য দলের নেতাদের সঙ্গে ইমরানের কর্মীদের দ্বারা তাদের প্রতি করা অবিচার থেকে মুক্তি পাবেন।’

এদিকে এক বিবৃতিতে শাহবাজ শরীফ জানিয়েছেন, সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ নতুন প্রধান বিচারপতি ঈসার জন্য শুভকামনা ব্যক্ত করেছেন এবং আশা প্রকাশ করেছেন যে নিয়োগটি পাকিস্তানের বিচার বিভাগের বিশ্বাসযোগ্যতা এবং খ্যাতি বাড়াবে।

৭৩ বছর বয়সি নওয়াজ শরিফ ২১ অক্টোবর দেশে ফিরতে চলেছেন। তার প্রায় চার বছরের স্ব-নির্বাসন শেষ করে দেশে ফিরে আদালতে সমস্ত মামলার মুখোমুখি হবেন তিনি।

নওয়াজ শরীফ ২০১৯ সাল থেকে লন্ডনে বসবাস করছেন। ২০২০ সালে একটি আদালত তাকে তোশাখানা যানবাহন মামলায় অপরাধী ঘোষণা করে।

এসব গাড়ির দামের মাত্র ১৫ শতাংশ দিয়ে রাজকোষ থেকে বিলাসবহুল গাড়ি নেওয়ার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে।

এ ছাড়াও ২০১৮ সালে আল-আজিজিয়া মিলস এবং অ্যাভেনফিল্ড দুর্নীতি মামলায় নওয়াজ শরিফকেও দোষী সাব্যস্ত করা হয়েছিল।

লন্ডনে যাওয়ার আগে তিনি আল-আজিজিয়া মিলস মামলায় লাহোরের কোট লাখপত কারাগারে সাত বছরের কারাদণ্ডও ভোগ করছেন।

এ সম্পর্কিত আরও খবর