শিখ নেতা হত্যার তদন্তে ভারতের যোগসূত্র খুঁজবে কানাডা: ট্রুডো

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-19 11:27:00

গত জুন মাসে শিখ বংশোদ্ভূত আন্দোলনকারী হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ডের ঘটনায় ভারত সরকারের যোগসূত্র তদন্ত করবে বলে জানিয়েছে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

সোমবার (১৮ সেপ্টেম্বর) পার্লামেন্টের বক্তৃতায় জাস্টিন ট্রুডো নয়াদিল্লিতে জি-২০ শীর্ষ সম্মেলনে তার ভারতীয় প্রতিপক্ষ নরেন্দ্র মোদিকে গভীর উদ্বেগের কথা জানিয়েছেন বলে জানান।

ট্রুডো বলেন, কানাডার মাটিতে কোনো কানাডিয়ান নাগরিককে হত্যার সঙ্গে যদি কারো সম্পৃক্ততা থাকে তাহলে সেটি আমাদের সার্বভৌমত্বের লঙ্ঘন। কানাডার প্রধানমন্ত্রী আরও বলেন, কানাডিয়ান নিরাপত্তা সংস্থাগুলো চলতি বছরের শুরুতে ভারতীয় সরকারি এজেন্ট এবং একজন বিশিষ্ট শিখ-কানাডিয়ান কর্মীকে হত্যার মধ্যে সম্ভাব্য যোগসূত্র এবং অভিযোগ তদন্ত করছে।

হরদীপ সিং নিজ্জরকে চলতি বছরের ১৮ জুন কানাডার পশ্চিম প্রদেশ ব্রিটিশ কলাম্বিয়ার শহর সারেতে একটি শিখ মন্দিরের বাইরে গুলি করে হত্যা করা হয়। এই ঘটনায় কানাডায় ব্যাপক প্রশ্ন ও নিন্দার জন্ম দিয়েছে।

কানাডার রাজধানী অটোয়ায় ভারতের হাইকমিশনের করা অভিযোগের পর যোগসূত্র তদন্তে মনোযোগী হয়েছে দেশটি। ভারত সরকারের এক বিবৃতিতে বলা হয়েছে, অটোয়া এবং নয়াদিল্লির মধ্যে ইতোমধ্যে একটি স্থবির বাণিজ্য চুক্তি এবং কানাডায় শিখ সক্রিয়তাসহ বিভিন্ন বিষয়ে উত্তেজনাপূর্ণ সম্পর্ক বিরাজ করছে।

সেপ্টেম্বর মাসের শুরুতেই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জি-২০ শীর্ষ সম্মেলনের সাইডলাইনে ট্রুডোর সঙ্গে বৈঠকে কানাডায় শিখ বিক্ষোভ সম্পর্কে উদ্বেগ প্রকাশ করেছিলেন। বিবৃতিতে ভারতের বিরুদ্ধে কানাডার অভিযোগকৃত বিচ্ছিন্নতাবাদ প্রচার, ভারতীয় কূটনীতিকদের সহিংসতাকে উস্কে দেওয়া, কূটনৈতিক চত্বরের ক্ষতি করা এবং কানাডায় ভারতীয় সম্প্রদায় এবং তাদের উপাসনালয়কে হুমকি দেওয়ার বিষয়গুলো তদন্ত করবে বলেও বলা হয়।

কানাডিয়ান সংবাদপত্র গ্লোব অ্যান্ড মেইল এবং অন্যান্য সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, নিজ্জারকে ভারতীয় কর্তৃপক্ষ সন্ত্রাসী হিসাবে আখ্যায়িত করেছিল। ভারতের সন্ত্রাসবিরোধী জাতীয় তদন্ত সংস্থা (এনআইএ) অভিযোগ করেছে, নিজ্জর পাঞ্জাবের একজন হিন্দু পুরোহিতকে হত্যা করার ষড়যন্ত্র করেছিল এবং ২০২২ সালে তাকে গ্রেফতারে সহযোগিতা করার জন্য ১৬ হাজার ২০০ মার্কিন ডলারের সমতুল্য পুরস্কার ঘোষণা করেছিল।

সিবিসি নিউজ জানিয়েছে, ‘শিখস ফর জাস্টিস’ সংগঠনের সঙ্গেও নিজ্জর জড়িতছিল, যা ভারতে একটি স্বাধীন শিখ রাষ্ট্রের জন্য চাপ দেয়। তবে ভারতীয় কর্তৃপক্ষ সরাসরি এসব অভিযোগ প্রত্যাখ্যান করেছে। কানাডার বিরোধী কনজারভেটিভ পার্টির নেতা পিয়েরে পোইলিভরে হাউস অব কমন্সে বলেন, যদি অভিযোগ সত্য হয় তবে এ ঘটনাটি কানাডার সার্বভৌমত্বের প্রতি আক্রোশজনক অবমাননার প্রতিনিধিত্ব করবে।

কানাডিয়ানরা কানাডার মাটিতে সুরক্ষিত হওয়ার যোগ্য অধিকার রাখে।। ভারত সরকারের সম্পৃক্ততার স্বচ্ছ তদন্ত করার আহ্বান জানান তিনি। রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ (আরসিএমপি) জানায়, তারা এই ঘটনার সঙ্গে জড়িত থাকা একটি গাড়ি চিহ্নিত করেছে এবং তিন সন্দেহভাজনকে খুঁজছে। তবে এখনও কাউকে খুঁজে পাওয়া যায়নি।

এ সম্পর্কিত আরও খবর