ভারত ভ্রমণে নাগরিকদের সতর্ক করল কানাডা

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-20 09:15:46

ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যে ভারত ভ্রমণের ক্ষেত্রে নাগরিকদের সতর্ক করেছে কানাডা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, কানাডার নাগরিক তথা খলিস্তানপন্থী সংগঠন খলিস্তান টাইগার ফোর্সের (কেটিএফ) প্রধান হরদীপ সিংহ নিজ্জরের (৪৫) হত্যাকাণ্ডের জেরে টানাপড়েন চলছে কানাডার সঙ্গে ভারতের। এমন সময় দেশটি তার নাগরিকদের ভারত ভ্রমণের ক্ষেত্রে সতর্ক করল। যদিও বলা হচ্ছে কানাডা প্রায়ই নাগরিকদের এমন সতর্ক করে থাকে।

এর আগেও, দুই দেশের মধ্যে যখন কোনো ধরনের সমস্যা ছিল না— তখনও কানাডা ভারতের জম্মু-কাশ্মির এবং আসাম রাজ্যে ভ্রমণে সতর্কতা অবলম্বনের কথা বলেছিল।

এক দিকে, হরদীপ সিংহ নিজ্জর হত্যাকাণ্ডের তদন্তে ‘শেষ দেখে ছাড়ার’ হুমকি দিয়েছে কানাডা। অন্য দিকে, সোমবার কানাডায় এক ভারতীয় কূটনীতিককে বহিষ্কারের জবাবে ভারতও চুপ করে বসে থাকেনি। কানাডার এক শীর্ষ কূটনীতিককে পাঁচ দিনের মধ্যে ভারত ছাড়ার নির্দেশ দিয়েছে।

চলতি বছরের ১৮ জুন কানাডার সারে এলাকায় গুরু নানক শিখ গুরুদ্বার সাহিব চত্বরের পার্কিং লটে দু’জন অজ্ঞাতপরিচয় দুর্বৃত্তের গুলিতে নিহত হন নিজ্জর। ব্রিটিশ কলম্বিয়ার ওই গুরুদ্বারের প্রধান ছিলেন তিনি। এই হত্যাকাণ্ডের নেপথ্যে ভারতের হাত রয়েছে বলে অভিযোগ কানাডার। স্বাভাবিক ভাবেই সে অভিযোগ খণ্ডন করেছে ভারত।

নিজ্জর হত্যাকাণ্ডে এখনও পর্যন্ত কাউকে গ্রেফতার করেনি কানাডীয় পুলিশ। তবে আগস্টে একটি বিবৃতি জারি করে তারা জানিয়েছিল, হত্যাকাণ্ডে জড়িত তিনজন সন্দেহভাজনের বিরুদ্ধে তদন্ত চলছে। যে গাড়িতে করে ঘটনাস্থল থেকে পালিয়ে যান অভিযুক্তেরা, সেটির বিবরণও প্রকাশ্যে আনা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর