কানাডায় আরেক শিখ নেতা খুন

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-21 14:41:22

কানাডায় হরদীপ সিং নিজ্জরের হত্যার পর খালিস্তান আন্দোলনের আরেক শিখ নেতা সুখদুল সিং খুন হয়েছেন।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সকালে ভারতীয় গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি ও টাইমস অব ইন্ডিয়া।

কানাডায় খালিস্তান আন্দোলনের সঙ্গে জড়িত থাকা সুখদুল সিং নামের ওই ব্যক্তি সুখা দুনেক নামেও পরিচিত। কানাডার উইনিপেগে গতকাল বুধবার রাতে দুই দল সন্ত্রাসীর মধ্যে সহিংসতা চলাকালে গুলিতে তিনি খুন হন বলে এনডিটিভির খবরে উল্লেখ করা হয়েছে।

ভারতের সন্ত্রাসবিরোধী সংস্থা জাতীয় গোয়েন্দা কর্তৃপক্ষের (এনআইএ) প্রকাশিত তালিকায় দুনেককে ‘এ ক্যাটাগরির’ সন্ত্রাসী হিসেবে উল্লেখ করেছে। প্রতিবেদনে বলা হয়, তিনি পাঞ্জাবের মোগা থেকে ২০১৭ সালে কানাডায় পালিয়ে যান। তিনি ভুয়া পাসপোর্ট ব্যবহার করে কানাডায় পালিয়ে ছিলেন এবং ভারতের তালিকাভুক্ত সন্ত্রাসী আর্শদীপ দালার ঘনিষ্ঠ সহযোগী বলে দাবি করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, খালিস্তানি এই শিখ নেতা নিজ দলের প্রতিপক্ষের সহিংসতায় নিহত হয়েছেন। এদিকে সুখদুল সিংকে হত্যার দায় স্বীকার করেছেন কারাবন্দী গ্যাংস্টার লরেন্স বিষ্ণুই। তবে আনুষ্ঠানিকভাবে বিষয়টি এখনও নিশ্চিত করেনি কানাডার আইনশৃঙ্খলা বাহিনী।

এছাড়াও বুধবার ভারতের সন্ত্রাসবিরোধী সংস্থা জাতীয় গোয়েন্দা কর্তৃপক্ষ (এনআইএ) খালিস্তান এবং কানাডার সঙ্গে সম্পৃক্ত ৪৩ জন ‘গ্যাংস্টারের’ যে তালিকা প্রকাশ করেছে, সেখানেও নাম রয়েছে তার।

চলতি বছরের জুনে কানাডার ব্রিটিশ কলম্বিয়ার একটি শিখ মন্দিরের বাইরে অজ্ঞাতপরিচয় মুখোশধারীদের গুলিতে নিহত হন শিখ নেতা হারদীপ সিং নিজ্জার।এই হত্যাকাণ্ড ইস্যুতে ভারত ও কানাডার চলমান প্রকাশ্য দ্বন্দ্বের মধ্যেই আরেক শিখ নেতাকে হত্যার এই ঘটনা ঘটল। এর ফলে দেশ দুটির মধ্যে বিরোধ আরও বাড়বে বলেই মনে করছেন বিশ্লেষকরা। কারণ, এরই মধ্যে পাল্টাপাল্টি কূটনীতিক বহিষ্কার এবং ভ্রমণ নিষেধাজ্ঞার মাধ্যমে ভারত-কানাডার সম্পর্ক তলানিতে ঠেকেছে। সর্বশেষ কানাডার জন্য ভিসা পরিসেবাও স্থগিতের নির্দেশ দিয়েছে ভারত।

এ সম্পর্কিত আরও খবর