ইউক্রেনকে অ্যাব্রামস ট্যাংকসহ ১৩ কোটি ডলারের সামরিক সহায়তায় বাইডেনের

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-22 10:28:04

ইউক্রেনকে আবারও সামরিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এবার দেশটিকে আব্রামস ট্যাংকসহ প্রায় ১৩ কোটি ডলারের সামরিক সহায়তায় দেওয়া হবে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ওয়াশিংটন সফররত ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সফরের সময় তিনি এই ঘোষণা দিয়েছেন বলে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদন থেকে জানা গেছে।

এ প্রসঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে বাইডেন বলেন, আগামী সপ্তাহেই ইউক্রেনে প্রথম আব্রামস ট্যাংক পৌঁছাবে। বাইডেন জানান, তিনি ইউক্রেনের জন্য আরও নতুন সহায়তা প্যাকেজের প্রস্তাব করা হয়েছে। এই সহায়তা প্যাকেজের মধ্যে রয়েছে—আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, হিমার্স রকেটের গোলা, অ্যান্টি ট্যাংক অস্ত্র এবং অন্যান্য গোলাবারুদ।

তবে কিয়েভ বারবার যুক্তরাষ্ট্রের কাছে অনুরোধ করলেও ওয়াশিংটন এবারও দীর্ঘ পাল্লার এটিএসিএমএস ক্ষেপণাস্ত্র সরবরাহ করেনি বা এ বিষয়ে কোনো প্রতিশ্রুতিও দেয়নি।

যৌথ সংবাদ সম্মেলনে জেলেনস্কি অনবরত সাহায্য দিতে থাকায় যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। এ সময় তিনি দাবি করেন, ওয়াশিংটনের সঙ্গে তাঁর আলোচনা দৃঢ় এবং ফলপ্রসূ হয়েছে।

ইউক্রেন যুদ্ধ যুক্তরাষ্ট্রের সহায়তার কথা উল্লেখ করে যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানান জেলেনস্কি। তিনি বলেন, ‘এই ৫৭৫ দিন ধরে আমাদের সঙ্গে, আমাদের সাধারণ জনগণের পাশে থাকার জন্য আপনাদের ধন্যবাদ।

সামরিক সহায়তা প্রসঙ্গে তিনি বলেন, ‘ঠিক এই সহায়তাই আমাদের সৈন্যদের প্রয়োজন ছিল। এই সহায়তা প্যাকেজকে খুবই শক্তিশালী সহায়তা প্যাকেজ হিসেবে উল্লেখ করেছেন তিনি।

২০২২ এর ২৪ ফেব্রুয়ারি রাশিয়া-ইউক্রেন আক্রমণ শুরু হওয়ার পর দুইবার ওয়াশিংটন সফর করলেন জেলেনস্কি। তবে এই সফরে জেলেনস্কি মার্কিন কংগ্রেসে রিপাবলিকানদের বাধার মুখে পড়েন।বিরোধী দল রিপাবলিকান পার্টি ইউক্রেনকে খুব বেশি আর্থিক সহায়তা দিতে ইচ্ছুক নয়।

এ সম্পর্কিত আরও খবর