ফক্সের চেয়ারম্যন পদ ছাড়লেন রুপার্ট মারডক

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-22 11:49:16

যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ টেলিভিশন চ্যানেল ফক্স ও নিউজ করপোরেশনের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করছেন মিডিয়া মোগল খ্যাত মার্কিন ধনকুবের রুপার্ট মারডক। তার বড় ছেলে লাচলান মারডক হবেন বিশাল এই সাম্রাজ্যের পরবর্তী চেয়ারম্যান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, গত বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) ফক্স নিউজের ওয়েবসাইটে প্রকাশিত মেইলে মারডক জানান, তিনি চেয়ারম্যানের দায়িত্ব ছেড়ে নিজেকে উভয় প্রতিষ্ঠানের ইমেরিটাস চেয়ারম্যান হিসেবে দেখতে চান। নিজ প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীদের উদ্দেশে লেখা মেইলটিতে মারডক আরও জানান, চেয়ারম্যানের দায়িত্ব এবার থেকে তার ছেলে লাচলান সামলাবেন।

লাচলান মারডক এক বিবৃতিতে ফক্স অ্যান্ড নিউজ করপোরেশনের বোর্ড অব ডিরেক্টরস, নেতৃত্বদানকারী দল এবং সমস্ত শেয়ারহোল্ডারের পক্ষ থেকে তার বাবাকে ৭০ বছরের অসাধারণ কর্মজীবনের জন্য অভিনন্দন জানিয়েছেন।

ফক্স বর্তমানে যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহৎ টেলিভিশন চ্যানেল। ১৯৬৬ সালে ফক্স নিউজ প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে ফক্স এবং নিউজ করপোরেশনের অধীনেই একাধিক সংবাদমাধ্যম পরিচালিত হয়ে আসছে। বর্তমানে এর আওতায় রুপার্ট মারডক পাঁচটি দেশের মোট ১২০টি সংবাদপত্রের মালিক। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট, ফক্স নিউজ ও ওয়াল স্ট্রিট জার্নাল এবং যুক্তরাজ্যের দ্য সান ও দ্য টাইমসের মালিক রুপার্ট মারডক। বহুদিন ধরেই এ দুই প্রতিষ্ঠানের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন মারডক।

মাত্র ২১ বছর বয়সে ছোট পারিবারিক সংবাদসংস্থা নিউজ করপোরেশনের দায়িত্ব নিয়েছিলেন তিনি। প্রথমে নিজ দেশ অস্ট্রেলিয়া এবং পরে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে একাধিক সংস্থাকে কিনে নিয়ে সাম্রাজ্য বিস্তার করেন তিনি। দীর্ঘ সময়ের পরিক্রমায় ছোট নিউজ করপোরেশনকে তিনি পৌঁছে দিয়েছেন ১৩ দশমিক ৫০ বিলিয়নের (১,৩৫০ কোটি মার্কিন ডলার) মূলধনবিশিষ্ট পৃথিবীর সবচেয়ে শক্তিশালী ও রক্ষণশীল সংস্থাতে।

এ সম্পর্কিত আরও খবর