মাদক সরবরাহ বন্ধে চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-04 19:41:07

প্রাণঘাতী মাদক ফেন্টানিল সরবরাহ বন্ধে চীনের ৮ প্রতিষ্ঠান ও ২৮ ব্যক্তির বিরুদ্ধে যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা জারি করেছে।

গতকাল মঙ্গলবার (৩ অক্টোবর) কতিপয় ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে কঠোর আইনি পদক্ষেপ ঘোষণা করেছে দেশটি। মাদক ফেন্টানিলের পাচার বন্ধে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের নেওয়া পদক্ষেপের অংশ হিসেবে এ ঘোষণা দেওয়া হয়েছে। সংবাদমাধ্যম রয়টার্সের এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড এক বিবৃতিতে বলেন, ‘আমরা জানি, যুক্তরাষ্ট্রের নাগরিকদের কাছে ফেন্টানিলের মতো বিষাক্ত মাদক কারা ছড়িয়ে দিচ্ছে। এই মাদকের আন্তর্জাতিক সরবরাহ শৃঙ্খলের শুরুটা চীনের রাসায়নিক কোম্পানিগুলোর মাধ্যমে হয়ে থাকে বলে আমরা নিশ্চিত হয়েছি। যুক্তরাষ্ট্র সরকারের পক্ষ থেকে আমরা তাদের সতর্ক করে দিতে চাই।’

ফেন্টানিল যুক্তরাষ্ট্রের অনেক জনগণের প্রাণ কেড়ে নিয়েছে বলে দাবি করেন তিনি।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগ এক বিবৃতিতে জানায়, তারা ২৮ ব্যক্তি ও ৮ প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর মধ্যে চীনভিত্তিক বড় একটি নেটওয়ার্কও আছে। বিশ্বজুড়ে অবৈধ মাদক ছড়িয়ে পড়ার সঙ্গে সংশ্লিষ্টতার অভিযোগে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

তবে এখন পর্যন্ত কোনো অভিযুক্ত ব্যক্তিকে গ্রেপ্তার করা যায়নি বলে জানিয়েছে মেরিক গারল্যান্ড। এ তদন্তপ্রক্রিয়ায় চীনা কর্তৃপক্ষ মার্কিন কর্তৃপক্ষের সঙ্গে কাজ করছে না বলেও জানান তিনি।

ওয়াশিংটনে নিযুক্ত চীনা রাষ্ট্রদূতের মুখপাত্র লিউ পেনগিয়ু বলেন, যুক্তরাষ্ট্র-ঘোষিত পদক্ষেপের বিরুদ্ধে কঠোর নিন্দা জানিয়েছে চীন। দেশটির দাবি, চীন সরকার মাদকের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিয়ে থাকে।

এদিকে গারল্যান্ডের মেক্সিকো সফরের আগে আগেই চীনের বিরুদ্ধে পদক্ষেপ ঘোষণা করা হলো। গ্যারল্যান্ডের মেক্সিকো সফরের সময় নির্ধারিত আলোচনায় ফেন্টানিল পাচারের বিষয়টি গুরুত্ব পাবে বলে মনে করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর