প্রথমবার যুক্তরাষ্ট্রের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে ইউক্রেন

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-17 23:56:56

ইউক্রেনের সশস্ত্র বাহিনী প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের সরবরাহকৃত এটিএসিএমএস দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে বলে মঙ্গলবার (১৭ অক্টোবর) জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

কখন বা কোথায় ওই ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে তার বিশদ বিবরণ না দিয়ে সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে তিনি বলেছেন, ‘ক্ষেপণাস্ত্রগুলো খুব নিখুঁতভাবে আঘাত হানছে। এটিএসিএমএস নিজেদেরকে প্রমাণ করেছে।’

এর আগে জেলেনস্কি গত ২ অক্টোবর কিয়েভে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্রমন্ত্রীদের সমাবেশে বলেছিলেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধের দৈর্ঘ্য ইউক্রেন মিত্রদের কাছ থেকে প্রাপ্ত সমর্থনের উপর নির্ভর করছে।

জেলেনস্কির অফিস তখন জানিয়েছিল ওই বৈঠকে তিনি বলেন, ‘আমাদের বিজয় সরাসরি আমাদের সহযোগিতার উপর নির্ভর করে। আমরা একসঙ্গে যতো তাড়াতাড়ি আরও শক্তিশালী এবং নীতিগত পদক্ষেপ নেব, ততো তাড়াতাড়ি এই যুদ্ধ শেষ হবে।’

অন্যদিকে, জেলেনস্কি বেশ কয়েকটি পদক্ষেপের রূপরেখা দিয়ে বলেছেন, রাশিয়া এবং ইরানের উপর নিষেধাজ্ঞার সম্প্রসারণসহ যুদ্ধের অবসান ঘটাতে ইউরোপীয় ইউনিয়নকে সাহায্য করা উচিত।

তিনি যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনের পুনরুদ্ধারে অর্থায়নের জন্য রাশিয়ার জব্দকৃত সম্পদকে ইউক্রেনের জন্য বরাদ্দের ক্ষেত্রে নির্দেশ দেওয়ার জন্য ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানান ওই বৈঠকে।

ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতির প্রধান জোসেপ বোরেল ইতিমধ্যেই ইউক্রেনের নেতাকে আশ্বস্ত করার চেষ্টা করেছেন যে, ইইউ যতোদিন সময় লাগে ততোদিন ইউক্রেনের পাশে দাঁড়াতে প্রস্তুত।

প্রসঙ্গত, ইইউয়ের পররাষ্ট্রমন্ত্রীরা গত ২ অক্টোবর ব্লকটির সীমানার বাইরে ইউক্রেনের রাজধানী কিয়েভে ঐতিহাসিক সম্মেলনের জন্য জড়ো হন।

এ সম্পর্কিত আরও খবর