‘হামাসের সঙ্গে পুতিনের তুলনা অগ্রহণযোগ্য’

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-20 21:37:02

ক্রেমলিন বলেছে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হামাসের সঙ্গে তুলনা করে যে মন্তব্য করেছেন, তা অগ্রহণযোগ্য।

রয়টার্স জানিয়েছে, ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেছেন, ‘বর্তমান সময়টি আন্তর্জাতিক এজেন্ডায় একটি সম্ভাব্য বিপজ্জনক মুহূর্ত এবং গাজা থেকে হামাসকে বিতাড়িত করার জন্য ইসরায়েল তার প্রত্যাশিত স্থল অভিযান শুরু করলে রাশিয়ার নাগরিকদের জন্য হুমকি দ্রুত বৃদ্ধি পাবে।’

আগামী শনিবার কায়রোতে ফিলিস্তিনি সংঘাতের জন্য একটি শান্তি সম্মেলনে রাশিয়ার প্রতিনিধিত্ব করবেন পেসকভ।

এদিকে, ইসরায়েল শুক্রবার (২০ অক্টোবর) বলেছে, তারা লেবাননের সঙ্গে তার উত্তর সীমান্তের বৃহত্তম শহরগুলোর একটি কিরিয়াত শমোনা থেকে ২০ হাজারেরও বেশি বাসিন্দাকে সরিয়ে নেবে। কারণ, আগের দিন বৃহস্পতিবার ওই অঞ্চলে ব্যাপক আন্তঃসীমান্ত গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে।

উল্লেখ্য, দুই সপ্তাহ আগে গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরায়েল-লেবানন সীমান্তে সংঘর্ষ শুরু হয়েছে।

ইসরায়েল ইতিমধ্যেই সীমান্ত বরাবর কিছু এলাকাকে সামরিক অঞ্চল হিসাবে ঘোষণা করে বাসিন্দাদের সেখান থেকে সরে যেতে বাধ্য করেছে।

এদিকে লেবাননের সেনাবাহিনীর বরাতে এনডিটিভি জানিয়েছে, গতকাল বৃহস্পতিবার কিরিয়াত শমোনা থেকে সীমান্তের ওপারের একটি এলাকায় বন্দুকযুদ্ধে একজন সাংবাদিক নিহত হয়েছে, যেখানে ইসরায়েলি বাহিনী এবং লেবাননের ইরান-সমর্থিত হিজবুল্লাহ গ্রুপের মধ্যে ব্যাপক গুলি বিনিময় হয়েছে।

হিজবুল্লাহ এক বিবৃতিতে বলেছে, ‘আমরা নিশ্চিত করছি যে, বেসামরিকদের হত্যা এবং আমাদের দেশের নিরাপত্তার ওপর হামলার জবাব বা শাস্তি ছাড়া চলবে না।’

ইসরায়েল সামরিক বাহিনীর (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, ‘এই ধরণের উচ্ছেদ, যা ইতিমধ্যেই উত্তর সীমান্তের বেশ কয়েকটি শহরে করা হয়েছে, তা আইডিএফকে হিজবুল্লাহ সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই করার জন্য সুযোগ করে দেয়।’

ইসরায়েল-লেবানন সীমান্তে ক্রমাগত সহিংসতা আশঙ্কা উত্থাপন করেছে যে, গাজায় ইসরায়েল এবং হামাসের ইসলামপন্থীদের মধ্যে লড়াই একটি বিস্তৃত, আঞ্চলিক সংঘাতে পরিণত হতে পারে।

ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, তাদের একটি ড্রোন লেবাননের ভূখণ্ডে এক হামাস সদস্যকে আঘাত করেছে। এটি আরও বলেছে যে, তারা লেবানন থেকে ছোড়া রকেটের প্রতিক্রিয়া হিসাবে হিজবুল্লাহর সম্পদকে লক্ষ্যবস্তু করেছে।

অন্যদিকে, কিরিয়াত শমোনা থেকে সরিয়ে নেওয়া ব্যক্তিদের রাষ্ট্রীয় ভর্তুকি দেওয়া গেস্ট হাউসে রাখা হবে বলে জানা গেছে।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, কয়েক হাজার ইসরায়েলি, যারা ইতিমধ্যে দক্ষিণ গাজা সীমান্তের কাছে তাদের বাড়িঘর ছেড়েছে, তারা ওই গেস্ট হাউসে থাকছেন।

কমিটি টু প্রটেক্ট জার্নালিস্ট বলেছে, তারা ইসরায়েল-গাজা সংঘর্ষের শুরু থেকে নিহত ২০ জনেরও বেশি সাংবাদিকের মৃত্যু নথিভুক্ত করেছে। সংগঠনটি বলেছে, এটি অন্যান্য সাংবাদিকদের নিহত, আহত এবং নিখোঁজ হওয়ার রিপোর্টের তদন্ত করছে।

ইসরায়েল-লেবানন সীমান্তে সর্বশেষ ঘটনাটি ঘটেছে দক্ষিণ লেবাননে রয়টার্সের সাংবাদিক ইসাম আবদুল্লাহ নিহত হওয়ার প্রায় এক সপ্তাহ পর।

ওই ঘটনায় লেবাননের সেনাবাহিনী ইসরায়েলকে দায়ী করেছে এবং ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে যে তারা ঘটনাটি পর্যালোচনা করছে। রয়টার্স ইসরায়েলকে পুঙ্খানুপুঙ্খ, দ্রুত ও স্বচ্ছ তদন্ত করার আহ্বান জানিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর