ভারতের তিন শহরে চলাফেরায় সতর্কতা জারি করলো কানাডা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-22 01:59:05

৪১ জন কূটনীতিককে সরিয়ে নেওয়ার দিনই ভারতে বসবাসকারী কানাডার নাগরিকদের নতুন করে সতর্ক করেছে কানাডা। কানাডার পক্ষ থেকে শুক্রবার (২০ অক্টোবর) সে দেশের নাগরিকদের তিনটি ভারতীয় শহর সম্পর্কে সতর্ক করা হয়েছে।

বলা হয়েছে, ওই শহরগুলোতে ‘অতি সাবধানে’ চলাফেরা করুন। এই তিন শহর হলো চণ্ডীগড়, বেঙ্গালুরু এবং মুম্বাই।

কানাডার পক্ষ থেকে ভারতে বসবাসকারী নাগরিকদের পরামর্শ দেওয়া হয়েছে যে, বিশেষ প্রয়োজন ছাড়া যেন কেউ ওই তিন শহরে না যান। ওই তিন শহরে কোনও সমস্যায় পড়লে তৎক্ষণাৎ নয়াদিল্লির দূতাবাসে যোগাযোগ করতেও বলা হয়েছে। সন্ত্রাসী হামলার অংশ হিসাবেই ওই সতর্কতা বলে জানিয়েছে অটোয়া।

তবে শুধু ওই তিন শহরই নয়, বরং সন্ত্রাসবাদ এবং উগ্রপন্থী কার্যকলাপের জন্য আসাম এবং মণিপুর যেতেও নিষেধ করা হয়েছে কানাডার নাগরিকদের।

একইভাবে অনভিপ্রেত নিরাপত্তা পরিস্থিতির জন্য জম্মু ও কাশ্মীর, গুজরাট, পাঞ্জাব এবং রাজস্থানের পাকিস্তান লাগোয়া অংশে যেতেও বারণ করা হয়েছে।

এদিকে, খলিস্তানি নেতা হারদীপ সিং নিজ্জারের হত্যাকাণ্ড নিয়ে বিতর্ক বেড়েই চলেছে। আর সেই সঙ্গে কূটনৈতিক সম্পর্কের ফাটল আরও চওড়া হচ্ছে কানাডা এবং ভারতের মধ্যে।

নিজ্জারের হত্যায় ভারতের দিকে কানাডা অভিযোগের আঙুল তোলার পর থেকেই কূটনৈতিক সম্পর্কে টানাপড়েন শুরু হয়। সেই টানাপড়েন এখনও অব্যাহত রয়েছে।

আর সেই টানাপড়েনের মধ্যে ভারত থেকে ৪১ জন কূটনীতিককে সরিয়ে নেওয়ার কথা জানিয়েছে কানাডা। এই কূটনীতিকদের পরিবারের ৪২ জন সদস্যকেও সরিয়ে নেওয়া হচ্ছে।

গত বৃহস্পতিবার এক বিবৃতি জারি করে ভারত থেকে তাদের কূটনীতিকদের সরিয়ে নিয়ে যাওয়ার কথা জানিয়েছে কানাডার বিদেশ মন্ত্রণালয়।

কানাডার পররাষ্ট্রমন্ত্রী মেলানি জোলি এক সাংবাদিক সম্মেলনে বলেন, ‘ভারত সরকার জানিয়েছে, এখান থেকে কূটনীতিকদের সরিয়ে নিয়ে যেতে হবে ২০ অক্টোবরের মধ্যে। আর তারপরই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

জোলি আরও জানান, চণ্ডীগড়, মুম্বাই এবং বেঙ্গালুরুতে কানাডার যে উপদূতাবাস রয়েছে, সেগুলোর কাজ আপাতত স্থগিত করে দেওয়া হয়েছে। যেভাবে কূটনীতিকদের সরানোর বার্তা দেওয়া হয়েছে, তাতে দুই দেশের কূটনৈতিক সম্পর্কে আরও প্রভাব পড়তে পারে বলেও জানান জোলি।

গত বুধবার তিনি জানিয়েছিলেন, নয়াদিল্লি যেভাবে কূটনীতিকদের সরিয়ে নিয়ে যাওয়ার বার্তা দিয়েছে, তা শুধু নজিরবিহীনই নয়, আন্তর্জাতিক আইনেরও পরিপন্থী।

প্রসঙ্গত, নিজ্জর খুনের ঘটনাকে কেন্দ্র করে দু’দেশের মধ্যে কূটনৈতিক টানাপড়েন অব্যাহত। ‘কূটনৈতিক ভারসাম্য’ রক্ষার স্বার্থে ভারতে থাকা কানাডার কূটনীতিকদের সরিয়ে নিয়ে যাওয়ার জন্য জাস্টিন ট্রুডোর সরকারকে ১০ অক্টোবর পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল নয়াদিল্লি। তার পরই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

বুধবার তিনি জানিয়েছিলেন, নয়াদিল্লি যে ভাবে কূটনীতিকদের সরিয়ে নিয়ে যাওয়ার বার্তা দিয়েছে, তা শুধু নজিরবিহীনই নয়, আন্তর্জাতিক আইনেরও পরিপন্থী।

প্রসঙ্গত, নিজ্জার খুনের ঘটনাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে কূটনৈতিক টানাপড়েন অব্যাহত। কূটনৈতিক ভারসাম্য রক্ষার স্বার্থে ভারতে থাকা কানাডার কূটনীতিকদের সরিয়ে নিয়ে যাওয়ার জন্য জাস্টিন ট্রুডোর সরকারকে ১০ অক্টোবর পর্যন্ত সময়সীমা বেঁধে দিয়েছিল নয়াদিল্লি। তারপরই ওই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর