কূটনীতিক-নিরাপত্তার শর্তে কানাডায় ভিসা চালু করবে ভারত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-23 19:21:29

ভারতীয় কূটনীতিকদের নিরাপত্তা পরিস্থিতির উন্নতি হলে কানাডার নাগরিকদের আবার ভিসা দেওয়ার প্রক্রিয়া দ্রুতই শুরু করবে ভারত। রোববার (২২ অক্টোবর) দিল্লিতে কৌটিল্য ইকোনমিক কনক্লেভে এই কথা জানিয়েছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর।

সোমবার (২৩ অক্টোবর) ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইকোনোমিক টাইমসের এক ভিডিও বার্তায় এই তথ্য জানানো হয়।

জয়শঙ্কর বলেন, ‘ভিসার বিষয়টি আমরা গভীরভাবে পর্যবেক্ষণ করছি। আশা করছি পরিস্থিতির উন্নতি ঘটবে এবং কূটনীতিকেরা তাদের পুরনো আস্থা অর্জন করবেন। কানাডায় ভারতীয় কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত হবে বলে আমরা আশাবাদী। পরিস্থিতির উন্নতি হলেই ভিসা পরিষেবা শুরু করা হবে। আশা করছি, সেটা খুব তাড়াতাড়ি হবে।’

উল্লেখ্য গত মাসে কানাডার সংসদে খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ডে ভারতের জড়িত থাকার সন্দেহের অভিযোগ এনেছিলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। নিজ্জর হত্যার জন্য দায়ী করে ভারতীয় রাষ্ট্রদূত ও কূটনীতিকদের ছবি দিয়ে সে দেশে অবস্থানরত খালিস্তানি সমর্থকেরা পোস্টার-ব্যানার টানিয়েছিল।

এরপরে কানাডা এক ভারতীয় কূটনীতিককে বহিষ্কারও করে। সেই থেকেই ভারতে অবস্থানরত কানাডার কূটনীতিক বহিষ্কারসহ সকল কানাডার নাগরিকদের জন্য ভারতের ভিসা বন্ধ করে দেয় ভারত সরকার। 

তখন কানাডার নাগরিকদের ভিসা দেওয়া স্থগিতের কারণ হিসেবে নিরাপত্তাজনিত হুমকির কথা বলেছিল দেশটি। তবে ভারতীয় কূটনীতিকদের নিরাপত্তাজনিত হুমকির সুনির্দিষ্ট অভিযোগের বিষয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি কানাডা।

এ সম্পর্কিত আরও খবর