কেরালায় খ্রিস্টানদের ধর্মীয় অনুষ্ঠানে একাধিক বিস্ফোরণ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-29 15:59:34

ভারতের দক্ষিণাঞ্চলের কেরালা প্রদেশের কোচি শহর থেকে প্রায় ১০ কিলোমিটার দূরের কালামাসেরির জেহোভা উইটনেস কনভেনশন সেন্টারে আয়োজিত খ্রিস্টানদের ধর্মীয় অনুষ্ঠানে একাধিক বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে অন্তত ১ জন নিহত ও ৩৬ জন আহত হয়েছেন। 

রোববার (২৯ অক্টোবর) খ্রিষ্টানদের প্রার্থনা চলাকালীন বিস্ফোরণের এই ঘটনা ঘটেছে বলে দেশটির সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে। বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনেও এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, কেরালার কনভেনশন সেন্টারটিতে খ্রিষ্টানদের প্রার্থনা শুরুর কয়েক মিনিটের মধ্যে কমপক্ষে তিনটি বিস্ফোরণ ঘটেছে। খ্রিষ্টানদের এই প্রার্থনা অনুষ্ঠানে প্রায় ২ হাজার মানুষ অংশ নিয়েছিলেন।

কালেক্টর এন এস কে উমেশ আহতদের সম্পর্কে বলেন,১০ জন আহত মানুষকে কালামাসেরি মেডিকেল কলেজের বার্ন ইউনিটে ভর্তি করা হয়েছে এবং তাদের মধ্যে দুজনের প্রায় ৫০ শতাংশের বেশি পুড়ে গেছে। তাদের অন্য হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে বলে জানান তিনি।
 
প্রার্থনায় অংশ নেওয়া লোকজন স্থানীয় গণমাধ্যমকে বলেছেন, প্রার্থনার মাঝামাঝি সময়ের দিকে প্রথম বিস্ফোরণ ঘটেছে। 

দেশটির সরকারি কর্মকর্তারা বলেছেন, কনভেনশন সেন্টারে একটি টিফিন বক্সের ভেতরে বিস্ফোরক রাখা ছিল।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেন, পরিস্থিতি গুরুত্বসহ খতিয়ে দেখা হচ্ছে। রাজ্য পুলিশের জ্যেষ্ঠ কর্মকর্তারা বিস্ফোরণস্থলে যাচ্ছেন।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বিস্ফোরণের পরপরই সব স্বাস্থ্যকর্মীকে কর্মস্থলে ফেরার নির্দেশ দিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এনআইএ) বিস্ফোরণের এই ঘটনার তদন্ত করবে। এনআইএর ফরেনসিক দলের সদস্যরা ইতিমধ্যে বিস্ফোরণস্থলে পৌঁছে নমুুনা সংগ্রহ করছেন।

বিস্ফোরণ-স্থলের ছবি ও ভিডিওতে দেখা যায়, স্থানীয় ফায়ার সার্ভিসের উদ্ধারকারী ও পুলিশ কর্মকর্তারা কনভেনশন সেন্টার থেকে অনেক মানুষকে সরিয়ে নিচ্ছেন। আইনশৃঙ্খলাবাহিনী বর্তমানে এলাকাটি সম্পূর্ণ নিয়ন্ত্রণে আনার চেষ্টা করছে।

এ সম্পর্কিত আরও খবর