লজ্জায় মিজোরামে যাচ্ছেন না মোদি : জয়রাম রমেশ

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-30 16:11:30

কোনও কারণ না দেখিয়েই ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নির্বাচনী প্রচারণায় মিজোরামে যাওয়া বাতিল করে দিয়েছেন। আর মোদির ওই সিদ্ধান্ত নতুন করে বিরোধী দল কংগ্রেসের হাতে অস্ত্র তুলে দিয়েছে।

মিন্ট জানিয়েছে, এ প্রসঙ্গে কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ বলেন, ‘মণিপুরের সংঘর্ষ ও সংকট নিয়ে এতোদিনের নীরবতার জন্যই লজ্জায় মিজোরাম সফর বাতিল করতে হয়েছে মোদিকে।

তিনি এক্স হ্যান্ডলে লিখেছেন, ‘১৮০ দিন ধরে অশান্ত মণিপুরে একবারও আসার সময় পাননি মোদি। কিন্তু, তাদের পাশের রাজ্যে তিনি ভোট প্রচারে গেলে প্রশ্ন উঠতই। তিনি কোন মুখে মিজোরামে আসতেন? হয়তো তাই তাকে সফর বাতিল করতে হলো।’

এদিকে, নির্বাচনের আগে মিজোরামে আশ্রয় নেওয়া ১২ হাজারের বেশি কুকি শরণার্থীর প্রশংসাকে হাতিয়ার করে ক্ষমতা ধরে রাখতে চাইছে রাজ্যটির ক্ষমতাসীন দল এমএনএফ।

মণিপুরে সংঘর্ষের পরে পালিয়ে আসা ওই কুকিদের বাসস্থান, খাদ্যের ব্যবস্থা করেছে মিজোরাম সরকার। অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু থেকে আসা মিশনারিরা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। যারা রান্না করে খাচ্ছেন, তাদের গ্যাস সিলিন্ডারের যোগান দিচ্ছে রাজ্য সরকার।

শরণার্থী পরিবারগুলোর নেতা জন জো বলেন, ‘আমরা মিজোরাম সরকারের কাছে চিরকৃতজ্ঞ থাকব। কুকি, জোমি, জো, মার, চিন, মিজোরা একই রক্তের সম্পর্কে বাঁধা। বিপদের সময় দায় না এড়িয়ে আমাদের, মায়ানমারের ও বাংলাদেশের শরণার্থীদের যেভাবে আপন করে নিয়েছেন মুখ্যমন্ত্রী জোরামথাঙ্গা, তার জন্য কোনও প্রশংসাই যথেষ্ট নয়।’

ওই ৫০ হাজার শরণার্থীর আশীর্বাদে ভর করেই জোরাম নিজেকে জো-কুকিদের রক্ষাকর্তা হিসেবে তুলে ধরেছেন। নির্বাচনী ইস্তাহারে তার দল দাবি করেছে, বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা জো-চিন-কুকিদের এক ছাতার তলায় আনা হবে। অর্থাৎ, শুধু পৃথক রাজ্য নয়, কার্যত পৃথক দেশের দাবি ভাসিয়ে রেখে মিজোদের ভোট চাইছে এমএনএফ।

এ সম্পর্কিত আরও খবর