মহুয়ার আইফোন হ্যাক করতে চায় সরকার

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-10-31 15:16:28

ভারতের পশ্চিমবঙ্গের কৃষ্ণনগরের তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রের আইফোন হ্যাক করতে চায় মোদি সরকার। অ্যাপল সংস্থা থেকে তেমনই সতর্কবার্তা এসেছে তার ফোনে।

এনডিটিভি জানিয়েছে, মহুয়া নিজেই তার এক্স হ্যান্ডেলে ওই খবর জানিয়েছেন। প্রমাণ স্বরূপ অ্যাপলের মেসেজ এবং ইমেলের স্ক্রিনশট পোস্ট করেছেন তিনি।

অ্যাপল থেকে মহুয়ার আইফোনে আসা সতর্কবার্তায় বলা হয়েছে, ‘রাষ্ট্রপরিচালিত হ্যাকাররা আপনাকে টার্গেট করেছে। অ্যাপল আইডির সঙ্গে আপনার যে আইফোনটি যুক্ত করা আছে, সেটি হ্যাক করার চেষ্টা করা হচ্ছে। আপনি কে, কী করেন-সম্ভবত এসব দেখে হ্যাকারেরা নির্দিষ্ট করে আপনাকেই টার্গেট করেছে।’

অ্যাপলের সতর্কবার্তায় আরও বলা হয়েছে, ‘এই রাষ্ট্র পরিচালিত হ্যাকাররা যদি আপনার আইফোনে একবার ঢুকতে পারে, আপনার ব্যক্তিগত তথ্য, কথোপকথন এমনকি ক্যামেরা এবং মাইক্রোফোনও ওদের হাতে চলে যাবে। তাই দয়া করে এই সতর্কবার্তাকে উপেক্ষা করবেন না।’

ইমেল এবং মেসেজে এই বার্তা পেয়ে তার স্ক্রিনশট এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন মহুয়া। পোস্টে তিনি লিখেছেন, ‘কেন্দ্রীয় সরকার আমার ফোন এবং ইমেল হ্যাক করার চেষ্টা করছে। অ্যাপল থেকে সেই সতর্কবার্তা পেয়েছি।’

পোস্টে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, আদানি এবং প্রধানমন্ত্রীর দপ্তরকে উল্লেখ করে মহুয়া আরও লিখেছেন, ‘আপনাদের ভয় দেখে আমার আপনাদের প্রতি করুণা হচ্ছে।’

পোস্টে শিবসেনা নেত্রী তথা রাজ্যসভার সাংসদ প্রিয়াঙ্কা চতুর্বেদীকেও উল্লেখ করে মহুয়া লিখেছেন, তিনি, প্রিয়াঙ্কা ছাড়াও আরও তিন জন অ্যাপ্‌লের এই সতর্কবার্তা পেয়েছেন। তারা প্রত্যেকেই বিরোধী জোট ‘ইন্ডিয়া’র সদস্য।

প্রসঙ্গত, ‘ঘুষের বিনিময়ে সংসদে প্রশ্ন’ বিতর্কে মহুয়াকে নিয়ে ভারতের জাতীয় রাজনীতিতে হৈচৈ চলছে। ওই ঘটনার সূত্রে লোকসভার এথিক্স কমিটির সামনে হাজির হতে হবে তাকে। আগামী ২ অক্টোবর তাকে তলব করা হয়েছে।

যদিও মহুয়া আগেই জানিয়েছিলেন, পূর্ব পরিকল্পিত কর্মসূচির জন্য আগামী ৫ নভেম্বর পর্যন্ত তিনি এথিক্স কমিটিতে যেতে পারবেন না। তারপর যেকোনও দিন ডাকলে তিনি কমিটির সামনে হাজির হতে পারবেন।

মহুয়া এটাও জানিয়েছিলেন, কমিটির সামনে দাঁড়িয়ে দুবাইয়ের ব্যবসায়ী দর্শন হীরানন্দানিকে মুখোমুখি প্রশ্ন করতে চান তিনি। তথ্যপ্রমাণসহ দর্শন তাকে কী কী উপহার দিয়েছেন, তা যেন কমিটির সামনেই বলেন ওই ব্যবসায়ী। এটি তার মৌলিক অধিকার বলেও চিঠিতে উল্লেখ করেছিলেন মহুয়া।

এ সম্পর্কিত আরও খবর