বৃটেনে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীদের সুনাকের সতর্কবার্তা

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-04 13:49:46

ব্রিটেনের ফিলিস্তিনপন্থী আন্দোলনকারীদের সতর্কবার্তা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি বলেছেন, পরবর্তী বিক্ষোভ কর্মসূচির তারিখ নির্ধারণ করার বিষয়টি উসকানিমূলক এবং জাতীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাবোধ বিবর্জিত।

গত ৭ অক্টোবর ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘাত শুরুর পর থেকেই স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবিতে আন্দোলন করছে ব্রিটেনের মুসলিম দল ও অভিবাসী বিভিন্ন ফিলিস্তিনি গ্রুপ। 

ব্রিটেন পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, গত ৭ অক্টোবর থেকে এ পর্যন্ত শুধুমাত্র রাজধানী লন্ডনেই অন্তত ৩টি বিশাল মিছিল করেছেন আন্দোলনকারীরা। সাপ্তাহিক ছুটির দিনগুলোতে আয়োজিত এসব মিছিলে অংশ নিয়েছেন হাজার হাজার মানুষ।

উল্লেখ্য,পরবর্তী মিছিলের দিন তারা নির্ধারণ করেছেন ১১ নভেম্বর। কিন্তু ওই দিনটিকে রাষ্ট্রীয়ভাবে ‘আর্মিস্টিস ডে’ হিসেবে পালন করা হয় যুক্তরাজ্যে। ১ম ও ২য় বিশ্বযুদ্ধে শহীদ ব্রিটিশ সেনাদের প্রতি সম্মান প্রদর্শনের জন্য এই দিনটি নির্দিষ্ট।

শুক্রবার (৪ নভেম্বর)  সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক বার্তায় সুনাক বলেন,  বৃটেনে ‘আর্মিস্টিস ডে’তে বিক্ষোভ মিছিলের পরিকল্পনা শুধু উসকানিমূলক এবং জাতীয় অনুভূতির প্রতি শ্রদ্ধাবোধ বিবর্জিত। এছাড়াও এদিন বিক্ষোভ করা হলে সিনোটাফ (শহীদ সৈনিকদের স্মৃতিস্থম্ভ) ও অন্যন্য স্মৃতিস্তম্ভে হামলার আশঙ্কা রয়েছে। 

এ ধরনের কোনো ঘটনা ঘটলে তা ব্রিটেনের মূল্যবোধের প্রতি অপমানজনক হবে বলে জানান তিনি। 

ব্রিটেনের জন্য যেসব সেনা সদস্য নিজেদের জীবন উৎসর্গ করেছেন, তাদের প্রতি সম্মান জনানো জনগণের অধিকার এবং ব্রিটেনের সরকার অবশ্যই সেই অধিকার রক্ষা করবে বলে অভিমত প্রকাশ করেন সুনাক।

এর আগে দেশটি ইসরায়েলের এমন মানবতাবিরোধী হামলা কার্যক্রমকে ‘আত্মরক্ষার নিমিত্তে সংঘাত’ মর্মে সমর্থন জানিয়েছিল। এবং সংঘাত চলাকালীন সময়ে ইসরায়েল পরিদর্শনেও যান তিনি। ইসরায়েলের এমন বর্বর হামলায় সমর্থন রয়েছে বৃটেনের।



এ সম্পর্কিত আরও খবর