চীন সফরে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী

অস্ট্রেলিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-05 18:36:48

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থোনি আলবানেস রোববার (৫ অক্টোবর) চীন সফরে এসেছেন। দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে ৭ বছর পর কোনো অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর আগমণ ঘটলো দেশটিতে।

বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

নানা ইস্যুতে চীনের সঙ্গে শীতল সম্পর্ক চলছে অস্ট্রেলিয়ার। তবে সেই শীতল সম্পর্ক কাটিয়ে চীনের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক গড়তে গঠনমূলকভাবে কাজের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন আলবানেস। রোববার চার দিনের সফরে চীনে আসা অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী সাংহাইয়ে চায়না ইন্টারন্যাশনাল ইমপোর্ট এক্সপোতে দেওয়া এক ভাষণে এ কথা বলেন।

এর আগে শুক্রবার (৩ অক্টোবর) অ্যান্থোনি আলবানেসের চীন সফরকে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে উল্লেখ করেছেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন পিন। বেইজিংয়ে এক নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, সফরকালে প্রধানমন্ত্রী আলবানেস ষষ্ঠ চীন আন্তর্জাতিক আমদানি মেলা পরিদর্শন করবেন। প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের পর এটি তার প্রথম চীন সফর এবং ২০১৬ সালের পর অস্ট্রেলিয়ার কোনো প্রধানমন্ত্রীর প্রথম চীন সফর।

মুখপাত্র বলেন, চীনের নেতৃবৃন্দ তার সঙ্গে বৈঠক করবেন এবং দ্বিপক্ষীয় সম্পর্ক ও অভিন্ন স্বার্থজড়িত বিভিন্ন আন্তর্জাতিক ও আঞ্চলিক ইস্যু নিয়ে মত বিনিময় করবেন।

মুখপাত্র আরও বলেন, চীন ও অস্ট্রেলিয়া একে অপরের সার্বিক কৌশলগত অংশীদার। দ্বিপক্ষীয় সুষ্ঠু ও স্থিতিশীল সম্পর্ক দু’দেশ ও দু’দেশের জনগণের মৌলিক স্বার্থের সঙ্গে সম্পর্কিত এবং আঞ্চলিক ও বিশ্বের শান্তি ও স্থিতিশীলতার জন্য অনুকূল।

এ সম্পর্কিত আরও খবর