প্রেসিডেন্ট নির্বাচনের সময় এখন নয়:জেলেনস্কি

ইউরোপ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-11-07 18:59:23

আর কয়েক মাসের মধ্যেই মেয়াদ শেষ হচ্ছে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির। কিন্তু দেশটিতে যুদ্ধ চলমান অবস্থায় নির্বাচনের সম্ভাবনা খুবই ক্ষীণ আর তাই মেয়াদ শেষ হলেও ক্ষমতায় থাকতে পারেন তিনি।

২০২৪ সালে মার্চ থেকে মে মাসের মধ্যে প্রেসিডেন্টসহ সব ধরনের নির্বাচন হওয়ার কথা ইউক্রেনে। কিন্তু রাশিয়ার সঙ্গে যুদ্ধ বদলে দিয়েছে গোটা দৃশ্যপট। আর তাই নির্বাচনের জন্য এখন সঠিক সময় নয় বলে মনে করছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার এক ভিডিও দেয়া ভাষণে জেলেনস্কি বলেন, ইউক্রেনকে অবশ্যই তার সামরিক চ্যালেঞ্জের দিকে মনোনিবেশ করতে হবে এবং ঐক্যবদ্ধ থাকতে হবে।

তিনি আরও বলেন, আমরা সবাই এখন বুঝি যে, যুদ্ধের সময় অনেক চ্যালেঞ্জ থাকে তখন নির্বাচনের সাথে সম্পর্কিত বিষয়গুলোকে জড়িত করা সম্পূর্ণ দায়িত্বজ্ঞানহীন।

জেলেনস্কি বলেন, আমাদের স্বীকার করতে হবে যে এটি প্রতিরক্ষার সময়, যুদ্ধের সময়, যার উপর রাষ্ট্র এবং এর জনগণের ভাগ্য নির্ভর করে। আমি বিশ্বাস করি যে এই সময়ে নির্বাচন উপযুক্ত নয়।

রাশিয়ান বাহিনীর সাথে যুদ্ধে লড়াই করার কারণে ইউক্রেনে বর্তমানে সামরিক আইন জারি রয়েছে। রাশিয়ার সঙ্গে যুদ্ধের কারণে আগামী বছর নির্বাচন অনুষ্ঠান সম্ভব হবে কি না, তা যাচাই করছেন জেলেনস্কি। এছাড়া নির্বাচন অনুষ্ঠানের জন্য একটি বিশেষ বিধান আনা যায় কিনা তাও ভাবছেন ইউক্রেনীয় এই প্রেসিডেন্ট।

এর আগে গত মাসে ইউক্রেনে সংসদীয় নির্বাচন অনুষ্ঠানের কথা থাকলেও যুদ্ধের কারণে সেটিও বাতিল করা হয়েছে।
২০১৯ সালে প্রেসিডেন্ট নির্বাচিত হন ইউক্রেনের কমেডি অভিনেতা ভলোদিমির জেলেনস্কি। গত সেপ্টেম্বরে তিনি বলেছিলেন, জরুরি হলে নির্বাচন দিতে প্রস্তুত এবং আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ভোট পর্যবেক্ষণের অনুমতিও দেবেন।

এ সম্পর্কিত আরও খবর