যুদ্ধবিরতির পর ইসরায়েলের হামলা, গাজায় নিহত ১৮৪

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-02 08:57:03

হামাস-ইসরায়েল যুদ্ধবিরতির পর গাজা উপত্যকায় ইসরায়েলি স্থল ও বিমান বাহিনী আবারও অভিযান শুরু করেছে। যুদ্ধবিরতি শেষে প্রথম দিনে সেখানে মোট ১৮৪ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আল-জাজিরার খবরে গাজার স্বাস্থ্যবিষয়ক কর্মকর্তাদের বরাতে এ তথ্য জানানো হয়েছে।

শুক্রবার (১ ডিসেম্বর) ভোরের দিকে ইসরায়েলের দক্ষিণাঞ্চলীয় শহর হিলোটের বাসিন্দারা সাইরেনের শব্দে জেগে ওঠেন। ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, গাজা থেকে রকেট ছোড়া হয়েছিল এবং ক্ষেপণাস্ত্র সুরক্ষা ব্যবস্থার মাধ্যমে সেই রকেট আঘাত হানার আগেই তা ধ্বংস করে ফেলা হয়েছে।

এই ঘটনার পর এক তাৎক্ষণিক বিবৃতিতে গাজায় ফের অভিযান শুরুর ঘোষণা দেয় আইডিএফ।

গাজার স্বাস্থ্যবিষয়ক কর্মকর্তারা জানিয়েছেন, ইসরায়েলি হামলায় আহত হয়েছেন ৫৮৯ জন। কমপক্ষে ২০টি ঘরবাড়িতে হামলা চালানো হয়েছে।

এদিকে ইসরায়েলি হামলার জবাবে হামাস ও ইসলামিক জিহাদসহ গাজার স্বাধীনতাকামী সংগঠনগুলো ইসরায়েলের সীমান্তবর্তী এলাকা লক্ষ্য করে রকেট ও মর্টার হামলা চালিয়েছে। এ সময় ইসরায়েলের পাঁচ সেনা আহত হয়েছেন বলে জানা গেছে।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালানোর পর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ১৬ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

যুদ্ধবিরতির আগে গাজায় ১৫ হাজারের বেশি ফিলিস্তিনির মৃত্যু হয়েছিল। এখন আশঙ্কা করা হচ্ছে, এই সংখ্যা আরও বাড়তে থাকবে। 

এ সম্পর্কিত আরও খবর