গাজার কামাল আদওয়ান হাসপাতালে 'গণহত্যা‘র সতর্কতা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-05 18:22:05

আল-শিফা ও ইন্দোনেশিয়ান হাসপাতালের পর উত্তর গাজার কামাল আদওয়ান হাসপাতাল ঘেরাও করে রেখেছে ইসরায়েলি সেনাবাহিনী। ভিতরে অবস্থানরত যেকেউ বের হলেই গুলি ছুঁড়ছে তারা। এ পরিস্থিতিতে এই হাসপাতালেও 'গণহত্যার' সতর্কবার্তা জানিয়েছে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক মুনির আল-বুরশ।

মঙ্গলবার (৫ ডিসেম্বর) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার  প্রতিবেদন থেকে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় উত্তর গাজার কামাল আদওয়ান হাসপাতালে একটি ভয়াবহ হত্যাকার্য হওয়ার আশঙ্কা করছে। হাসপাতালের বাইরে ইসরায়েলি ট্যাঙ্ক এবং স্নাইপাররা ঘিরে রেখেছে এবং যারা সরে যায় তাকেই গুলি করছে বলে জানিয়েছে।

হাসপাতালের বাইরে মৃতদেহ জমা হচ্ছে, যেখানে প্রায় ৭ হাজার ফিলিস্তিনি ভিতরে আশ্রয় নিচ্ছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মহাপরিচালক মুনির আল-বুরশ বলেছেন, ইসরায়েলি সেনাবাহিনীর হামলায় ইতিমধ্যে হাসপাতালের আশেপাশে ১০৮ জন বেসামরিক লোক নিহত হয়েছে এবং কয়েক ডজন আহত হয়েছে।

তিনি বলেন, ‘আমরা কামাল আদওয়ান হাসপাতালের ভিতরে একটি গণহত্যার আশঙ্কা করছি, যেমনটি হয়েছিল আল-শিফা হাসপাতাল এবং ইন্দোনেশিয়ান হাসপাতালে।’ 

উল্লেখ্য, কামাল আদওয়ান হাসপাতাল গাজা উপত্যকায় এখনও চালু থাকা মাত্র ছয়টি হাসপাতালের একটি। হাসপাতালগুলোতে রোগীর সংস্থান এবং ঘন ঘন বিদ্যুৎ বিভ্রাটে প্রতিদিন শত শত আহতের চিকিৎসাসেবা ব্যহত হচ্ছে।

 

এ সম্পর্কিত আরও খবর