জোহরবারুতে ৮ বাংলাদেশি আটক

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ব্যাংকক, থাইল্যান্ড | 2023-12-09 10:27:51

মালয়েশিয়ার জোহরবারু প্রদেশে ৮ বাংলাদেশিসহ ৫৭ জন বিদেশি নাগরিককে আটক করেছো সেখানকার ইমিগ্রেশন বিভাগ। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) ইমিগ্রেশন বিভাগ শহরের পাসির গুদাং এলাকায় এই অভিযান পরিচালনা করে।

জোহরবারু ইমিগ্রেশন বিভাগের পরিচালক বাহারুদ্দিন তাহির বলেন, রাত ১২ টা ২০ মিনিট থেকে এই অভিযান পরিচালিত হয়। ইন্দোনেশিয়া, বাংলাদেশ, পাকিস্তান, নেপাল, ভারত ও ফিলিপাইনের মোট ৩৭৪ জন বিদেশিকে তল্লাসি করা হয়। 

তিনি জানান, এদের মধ্যে ৫৭ জনকে আটক করা হয়। যার মধ্যে ২৪ জন পাকিস্তানি পুরুষ, ১৩ জন ইন্দোনেশিয়ান পুরুষ ও ৮ জন নারী, ৮ জন বাংলাদেশি পুরুষ, তিন জন নেপালি পুরুষ এবং একজন ভারতীয় পুরুষ। এদের বয়স ১৯ থেকে ৬৩ বছরের মধ্যে।

এক বিবৃতিতে তাহির বলেন, জোহর জাতীয় নিবন্ধন বিভাগ, জোহর ইমিগ্রেশন বিভাগ, সুলতান আবু বকর কমপ্লেক্সের কর্মকর্তা, বাংগুনান সুলতান ইস্কান্দারের কর্মকর্তা, বাতু পাহাত ব্রাঞ্চ শৃঙ্খলা বিভাগ এবং প্রাদেশিক নিরাপত্তা বিভাগের মোট ৯৫ জন কর্মকর্তা এই অভিযানে অংশ নেন। 

তিনি বলেন, এই অভিযানের আগে প্রায় এক সপ্তাহ ধরে স্থানীয়দের থেকে তথ্য সংগ্রহ করা হয় এবং জনসমাগম স্থানগুলোতে নজরদারি রাখা হয়। স্থানীয়দের ক্রমাগত অভিযোগের ভিত্তিতে এই অপারেশনের সিদ্ধান্ত নেয়া হয়৷ 

তাহির বলেন, আটককৃতরা ধারা ৬(১)(সি) এবং ধারা (১৫+১)(সি) লঙ্ঘন করেছে যেটার মানে তাদের কাছে প্রয়োজনীয় কাগজপত্র পাওয়া যায়নি বা তারা অতিরিক্ত সময় ধরে অবস্থান করছিলেন। এছাড়াও ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩, পাসপোর্ট অ্যাক্ট ১৯৬৬ এবং ইমিগ্রেশন রেজুলেশন ১৯৬৩ লঙ্ঘন করে আটককৃতরা। 

এই অভিবাসীদের সেতিয়া ট্রপিকা ইমিগ্রেশন ডিপোতে রাখা হয়েছে অধিকতর জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানের জন্য।

তিনি বলেন, স্থানীয়দের ধন্যবাদ যে তারা এই অবৈধ অভিবাসীদের বিষয়ে তথ্য প্রদান করেছেন। শুধু মেয়াদোত্তীর্ণ বিদেশি নয়, যেসব বিদেশি অপরাধের সঙ্গে যুক্ত তাদেরকেও আটক করা হবে বলে জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর