লোকসভায় দুই যুবকের রং বোমা হামলা, আতঙ্কিত সাংসদরা

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-13 15:57:10

ভারতের লোকসভার গ্যালারি থেকে চেম্বারের ভেতর দুই যুবক ঝাঁপিয়ে পড়ে রং বোমা ছুড়েছেন বলে জানা গেছে। অবশেষে তাদের আটক করা হয়েছে বলে জানিয়েছে এনডিটিভি।

২২ বছর আগে সংসদে হামলার স্মৃতিই ফিরিয়ে যেন ফিরে এসেছিল বুধবার (১৩ ডিসেম্বর)। এর আগে ২০০১ সালে এই ১৩ ডিসেম্বরেই সংসদে জঙ্গি হামলা হয়েছিল।

বুধবার লোকসভায় শীতকালীন অধিবেশন চলছিল। সভায় ওই সময়ে মালদহ উত্তরের বিজেপি সাংসদ খগেন মুর্মু বক্তৃতা করছিলেন। আচমকা দুই যুবক সভার মাঝে লাফিয়ে পড়েন। বেঞ্চের উপর উঠে দাঁড়িয়ে পড়েন তারা। সাংসদরাও তখন আসন ছেড়ে উঠে পড়েন।

প্রত্যক্ষদর্শীদের অভিযোগ, হামলাকারীরা হলুদ রঙের গ্যাস জাতীয় পদার্থ সভায় ছড়িয়ে দিচ্ছিলেন। এক বেঞ্চ থেকে অন্য বেঞ্চে লাফিয়ে লাফিয়ে ধোঁয়া ছড়াচ্ছিলেন তারা। সেগুলোকে পরে ‘রং বোমা’ বলে দাবি করা হয়।

গ্যাস দেখে সাংসদরা আতঙ্কিত হয়ে পড়েন। এ সময় হামলাকারীরা স্লোগান দিচ্ছিলেন। দুই সাংসদ দ্রুত তাদের ধরে ফেলেন এবং নিরাপত্তারক্ষীদের হাতে তুলে দেন। ধরা পড়ে যাওয়ার পরেও হামলাকারীদের স্লোগান দিতে দিতে সভা থেকে বেরিয়ে যেতে দেখা যায়।

দুই যুবক চিৎকার করে বলছিলেন, ‘একনায়কতন্ত্র চলবে না।’ লোকসভার পরিবহণ ভবনের সামনে থেকে আরও দুজনকে পুলিশ আটক করেছে। তাদের মধ্যে একজন নারীও রয়েছেন। তারাও একই ধরনের স্লোগান দিচ্ছিলেন।

এ প্রসঙ্গে লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী বলেন, ‘দুজন গ্যালারি থেকে হঠাৎ ঝাঁপিয়ে পড়েন। তাদের হাতে কিছু ছিল। হলুদ রঙের গ্যাস বেরোচ্ছিল তা থেকে। সাংসদরাই তাদের ধরে ফেলেন। পরে নিরাপত্তারক্ষীরা হামলাকারীদের ধরে বের করে আনেন।’

এ সম্পর্কিত আরও খবর