বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরুর পক্ষে ভোটাভুটি

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-14 18:16:26

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ বুধবার (১৩ ডিসেম্বর) মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে অভিশংসনের ভোটাভুটি শুরু হয়েছে।

রিপাবলিকান-নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদে বুধবার ওই ভোটাভুটি হয়। বাইডেনের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিশংসন তদন্ত শুরু করার পক্ষে ভোট পড়ে ২২১টি। বিপক্ষে ২১২টি।

অর্থাৎ প্রতিনিধি পরিষদের সব রিপাবলিকান সদস্য অভিশংসন তদন্ত শুরু করার পক্ষে ভোট দিয়েছেন। অন্যদিকে সব ডেমোক্রেটিক সদস্য ভোট দিয়েছেন বিপক্ষে।

২০২৪ সালের নির্বাচনের আগে এ ধরনের ভোটাভুটি ডেমোক্র্যাটদের সঙ্গে রিপাবলিকানদের লড়াইকে তীব্রতর করেছে। বাইডেন নিজেই এ ধরনের পদক্ষেপকে ‘ভিত্তিহীন’ বলে নিন্দা করেছেন বলে জানিয়েছে এএফপি।

রিপাবলিকানরা বাইডেনের ছেলে হান্টারের বিতর্কিত আন্তর্জাতিক লেনদেনকে পুঁজি করে এখনও প্রেসিডেন্টের দুর্নীতির প্রমাণ করতে পারেনি এবং তদন্তটি প্রকৃত অভিশংসনের বিচারের দিকে নিয়ে গেলেও ডেমোক্র্যাটিক নেতৃত্বাধীন সিনেট তাকে দোষী সাব্যস্ত করার সম্ভাবনা কম।

বাইডেনের প্রায় নিশ্চিত প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্পের মুখোমুখি ফেডারেল ফৌজদারি বিচার থেকে বিভ্রান্ত করতে বাইডেনের বিরুদ্ধে রিপাবলিকানরা এই অভিশংসনের সুযোগ কাজে লাগাচ্ছেন।

বাইডেন এক বিবৃতিতে বলেছেন, ‘আমেরিকানদের জীবনকে আরও উন্নত করতে সাহায্য করার জন্য কিছু করার পরিবর্তে তারা আমাকে মিথ্যা অভিযোগে আক্রমণ করার দিকে মনোনিবেশ করেছে।’

তিনি আরও বলেন, ‘জরুরী কাজ করার পরিবর্তে তারা এই ভিত্তিহীন রাজনৈতিক স্টান্টবাজিতে সময় নষ্ট করা বেছে নিচ্ছে। এমনকি কংগ্রেসের রিপাবলিকানরাও স্বীকার করে যে, অভিযোগ নির্ভরযোগ্য তথ্য দ্বারা সমর্থিত নয়।’

হাউসের স্পিকার মাইক জনসন এবং রিপাবলিকান নেতৃত্বের অন্যান্য সদস্যরা বলেছেন, ‘প্রেসিডেন্ট বাইডেন যেহেতু আইনানুগ কংগ্রেসনাল সাবপোনাগুলোকে স্তব্ধ করে চলেছেন, তদন্তের অনুমোদন দেওয়ার জন্য পূর্ণ প্রতিনিধি পরিষদের আজকের ভোটাভুটি আমাদের এই তথ্য প্রমাণগুলোকে আদালতে প্রয়োগ করার জন্য সবচেয়ে শক্তিশালী অবস্থানে রাখে।’

এ সম্পর্কিত আরও খবর