সংসদের নিরাপত্তা নিয়ে মন্ত্রীদের সঙ্গে বৈঠকে মোদি

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2023-12-15 22:28:29

ভারতের লোকসভায় হলুদ ধোঁয়া ছড়ানোর জেরে বিরোধীদের বিক্ষোভে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) দিনভর দফায় দফায় মুলতুবি হয়ে লোকসভা এবং রাজ্যসভার অধিবেশন। সাসপেন্ড হয়েছেন দুই কক্ষের ১৫ জন বিরোধী সাংসদ।

এই পরিস্থিতিতে সংসদের সুরক্ষা নিয়ে মন্ত্রিসভার বেশ কয়েকজন সদস্যের সঙ্গে আলোচনা করেছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সরকারি সূত্রে এ খবর নিশ্চিত করেছে ইন্ডিয়া টুডে। পাশাপাশি, বৃহস্পতিবার সকালে বিজেপি সভাপতি জেপি নড্ডার সঙ্গেও আলোচনা করেন মোদি।

গত ২৮ মে বিপুল সমারোহে নতুন সংসদ ভবনের উদ্বোধন করেছিলেন মোদি। গত সেপ্টেম্বরে গণেশ চতুর্থী তিথিতে অধিবেশন শুরু হয়েছিল নতুন ভবনে। কিন্তু তার তিন মাসের মধ্যেই সুরক্ষার গুরুতর গাফিলতি দেখা গেল সেখানে।

গত বুধবার তিন স্তরের সুরক্ষা বলয় টপকে গ্যাস-ক্যানিস্টার নিয়ে ভবনের সংরক্ষিত এলাকায় পৌঁছে যান চার বিক্ষোভকারী। তাদের মধ্যে দুজন কীভাবে লোকসভার অধিবেশনে ঢুকে দর্শক আসন থেকে ফ্লোরে ঝাঁপ মারার সুযোগ পেলেন, তা নিয়ে লোকসভা এবং রাজ্যসভায় সরব হন বিরোধীরা জোট ‘ইন্ডিয়া’র সাংসদরা।

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিবৃতি দাবি করে সংসদের দুই কক্ষেই ওয়েলে নেমে স্লোগান দেন বিরোধী সাংসদরা। বিক্ষোভ সামাল দিতে রাজ্যসভার অধ্যক্ষ জগদীপ ধনখড় শীতকালীন অধিবেশনের বাকি দিনগুলোর জন্য সাসপেন্ড করেন তৃণমূলের সাংসদ ডেরেক ও’ব্রায়েনকে।

অন্যদিকে, লোকসভায় সাসপেন্ড করা হয় ১৪ সাংসদকে। তাদের মধ্যে কংগ্রেসের ৯ জন, সিপিএমের ২ জন, ডিএমকের ২জন এবং সিপিআইয়ের ১ সাংসদ রয়েছেন।

আগামী ২২ ডিসেম্বর পর্যন্ত সংসদের বর্তমান শীতকালীন অধিবেশন চলার কথা। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের মতে সাসপেনশনের ‘অস্ত্রে’ যে বিরোধীদের বিক্ষোভ ধামাচাপা দেওয়া যাবে না তা বুঝতে পেরে সক্রিয় হয়েছে সরকার পক্ষ।

বিজেপির একটি সূত্র জানিয়েছে, মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বিরোধীদের চাপের মুখে রণকৌশল স্থির করার বিষয়ে পরামর্শ করেছেন মোদি।

ঘটনাচক্রে, বুধবার লোকসভার অধিবেশন কক্ষে ঝাঁপ মেরে রং ধোঁয়া ছোড়া দুই যুবক সাগর শর্মা এবং মনোরঞ্জন ডি কর্নাটকের মাইসুরুর বিজেপি সাংসদ প্রতাপ সিংহের দেওয়া সুপারিশপত্রের জেরেই সংসদ ভবনে প্রবেশাধিকার পেয়েছিলেন।
বসতে পেরেছিলেন লোকসভার দর্শক আসনে।

রাজনৈতিকভাবে ওই ঘটনাও বিজেপির উপর চাপ বাড়িয়েছে বলে মনে করা হচ্ছে। একই সূত্রের খবর, বৈঠকে সংসদের সুরক্ষার মতো গুরুতর বিষয়ে চূড়ান্ত সতর্কতা বজায় রাখার বার্তা দিয়েছেন মোদি।

এ সম্পর্কিত আরও খবর