ভারতের লোকসভার আরও ৩০ সদস্য বরখাস্ত

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-18 19:07:06

ভারতের পার্লামেন্ট ভবনে রঙিন ধোঁয়ার ব্যবহার ও প্ল্যাকার্ড প্রদর্শনের বিষয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর জবাবদিহি চাওয়ার অভিযোগে পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার আরও ৩০ জন সংসদ সদস্যকে (এমপি) বরখাস্ত করা হয়।

সোমবার (১৮ ডিসেম্বর) লোকসভার স্পিকার ওম বিড়লা তাদের বরখাস্ত করেন। এর আগে গত সপ্তাহে একই কারণে ১৩ জন বিরোধীদলীয় সংসদ সদস্যকে বরখাস্ত করা হয়েছিল।

সোমবার ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, হাউসের ভেতরে প্ল্যাকার্ড প্রদর্শনসহ অসংলগ্ন আচরণের জন্য চলতি বছরের শীতকালীন অধিবেশনে আর অংশ নিতে পারবেন না এই ৪৩ জন সংসদ সদস্য। সোমবার বরখাস্ত হওয়া এমপিদের মধ্যে লোকসভার বিরোধীদলীয় নেতা এবং কংগ্রেসের অন্যতম মুখপাত্র অধীর রঞ্জন চৌধুরী এবং উপনেতা গৌরব গগৈও রয়েছেন।

তিন কংগ্রেসের তিন সংসদ সদস্য কে জয়কুমার, বিজয় বসন্ত এবং আবদুল খালেকের বিরুদ্ধে স্পিকারের মঞ্চে উঠে স্লোগান দেওয়ার অভিযোগে বরখাস্ত করা হয়েছে। তাদের বিষয়টি বিশেষাধিকার কমিটির কাছে পাঠানো হয়েছে এবং তাদের বরখাস্তের সময়কালের ব্যাপারে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

প্রসঙ্গত, ১৩ ডিসেম্বর ভারতের লোকসভায় অধিবেশন চলাকালে চার স্তরের নিরাপত্তাবেষ্টনী ভেদ করে অধিবেশনে ঢুকে পড়েছিলেন দুই ব্যক্তি। তবে পুরো বিষয়টির সঙ্গে মোট ছয় ব্যক্তি জড়িত ছিলেন। তাদের মধ্যে পাঁচজনকেই পুলিশি হেফাজতে নেওয়া হয়েছে।

ওই পাঁচ অভিযুক্ত জানিয়েছেন, তারা বেকারত্ব, কৃষকদের সমস্যা, মণিপুর সহিংসতাসহ ভারতের বিভিন্ন ইস্যুতে সরকারের ওপর বিরক্ত। অধিবেশনস্থলে রঙিন ধোঁয়া ব্যবহার করে মূলত এসব ইস্যুতে লোকসভার সদস্যদের দৃষ্টি আকর্ষণের চেষ্টা চালিয়েছেন তারা।

এ ঘটনার জের ধরে পার্লামেন্টের বিরোধীদলীয় সংসদ সদস্যরা ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর জবাবদিহি চেয়ে দাবি করেন যে অমিত শাহকে পার্লামেন্ট অধিবেশনে এ ব্যাপারে বক্তব্য দিতে হবে। অধিবেশনে প্ল্যাকার্ড প্রদর্শনের অভিযোগে শনিবার (১৬ ডিসেম্বর) ১৩ এমপিকে শীতকালীন অধিবেশন থেকে বরখাস্ত করেছিলেন ওম বিড়লা।

এ সম্পর্কিত আরও খবর