নেতানিয়াহুকে হিটলারের সঙ্গে তুলনা করেছেন এরদোয়ান

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-12-28 06:54:31

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে জার্মানির নাৎসি একনায়ক অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, হিটলার থেকে ভিন্ন নন নেতানিয়াহু। সেই সঙ্গে গাজায় ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি হত্যাযজ্ঞকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় হিটলারের নাৎসি বাহিনীর ইহুদি নিধনযজ্ঞের সঙ্গে তুলনা করেছেন তিনি। 

বুধবার (২৭ ডিসেম্বর) বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদন বলা হয়,  এরদোয়ান বলেছেন, ‘হিটলার ও নেতানিয়াহুর মধ্যে কোনো পার্থক্য নেই। বরং হিটলারের চেয়ে তিনি আরও ধনী। তিনি পশ্চিমাদের সমর্থন পাচ্ছেন। সব ধরনের সহায়তা আসছে যুক্তরাষ্ট্র থেকে। আর এসব সহায়তা দিয়ে তারা কি করছে। তারা ২০ হাজারের বেশি মানুষকে হত্যা করেছে।’

পশ্চিমাদের সমালোচনা করে এরদোয়ান আরও বলেন, ‘ইসরায়েলের গাজা হামলায় সমর্থনকারী পশ্চিমা দেশগুলোও যুদ্ধাপরাধ করছে। তারা হিটলারের সমালোচনা করত। হিটলারের সঙ্গে তাদের পার্থক্য কী? এই নেতানিয়াহু হিটলারের চেয়ে কম করছেন না।’

এদিকে ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলের নির্বিচার হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ২১ হাজার ছাড়িয়েছে। আহতের সংখ্যা ছাড়িয়েছে ৫৫ হাজার। ধ্বংসস্তূপের নিচে নিখোঁজ রয়েছে আরও ৭ হাজার। অন্যদিকে ইসরায়েলে হামাসের হামলায় নিহতের সংখ্যা আরও ৮ জন কমেছে।

উল্লেখ্য, বুধবার (২৭ ডিসেম্বর) ছিল গাজায় ইসরায়েলি আগ্রাসনের ৮২তম দিন। এদিন গাজার হামাস সরকারের স্বাস্থ্য মন্ত্রণালয় হতাহতের নতুন তথ্য প্রকাশ করে। নতুন তথ্য মতে, গত ৭ অক্টোবর থেকে ইসরায়েলের হামলায় গাজায় নিহতের সংখ্যা বেড়ে ২১ হাজার ১১০ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন ৫৫ হাজার ২৪৩ জন। আর ইসরায়েলে নিহতের সংখ্যা কমে দাঁড়িয়েছে ১ হাজার ১৩৯ জনে।



এ সম্পর্কিত আরও খবর