যুক্তরাষ্ট্রের জাহাজে হুথি-হামলার 'পরিণাম' হবে ভয়াবহ: হোয়াইট হাউস

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-04 08:54:42

লোহিত সাগরে যুক্তরাষ্ট্রের জাহাজে হামলা এবং ক্রুদের বন্দী করার পরিণাম ভয়াবহ হবে বলে সতর্কতা জানিয়েছে মার্কিন নেতৃত্বাধীন জোট এবং হোয়াইট হাউস।

বুধবার (৩ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বুধবার হোয়াইট হাউসের প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ‘আমরা এখনই স্পষ্টভাবে হুথিদের উদ্দেশ্যে বলতে চাই, অবিলম্বে এই অবৈধ হামলা বন্ধ এবং বেআইনিভাবে আটক করা জাহাজ এবং ক্রুদের মুক্তি দেওয়ার জন্য তাদের আহ্বান জানাচ্ছি।'

এক্ষেত্রে হুথিরা যুক্তি দিয়েছে যে ইসরায়েলের সাথে যুক্তরাষ্ট্রের সম্পৃক্ততার কারণেই দেশটির জাহাজে হামলা চালাচ্ছে দলটি। একে গাজার ফিলিস্তিনিদের সাথে সংহতির বহিঃপ্রকাশ বলে দাবি তাদের।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যরাও  লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হুথি হামলা বন্ধের আহ্বান জানিয়েছে। এ ধরনের হামলা শিপিং কোম্পানিগুলোকে প্রধান বাণিজ্য রুট থেকে দূরে সরিয়ে দেয় উল্লেখ করে হুথিদের হামলা বন্ধের আহ্বান জানায় জাতিসংঘ।

গত সপ্তাহে ইয়েমেনের হুথি বিদ্রোহীরা বলে, লোহিত সাগরে তাদের তিনটি নৌযানে হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ১০ জন যোদ্ধাকে হারিয়েছে তারা। তারা ‘নিরাপত্তা ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং সামুদ্রিক নৌচলাচল রক্ষা করার’ লক্ষ্যে কাজ করছিল বলে দাবি হুথি যোদ্ধাদের। 

উল্লেখ্য, লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজ পরিবহনের নিরাপত্তা নিশ্চিত করতে মার্কিন নৌবাহিনীর নেতৃত্বে 'অপারেশন প্রসপারেটি গার্ডিয়ান (ওপিজি)' অভিযান শুরু হতে যাচ্ছে শীঘ্রই। অভিযানে কানাডা, অস্ট্রেলিয়াসহ ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ একজোট হলেও ন্যাটো অন্তর্ভুক্ত ফ্রান্স, ইতালি ও স্পেন না থাকার সিদ্ধান্ত নিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর