সোলাইমানির সমাধির কাছে বিস্ফোরণের দায় স্বীকার আইএসের

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2024-01-05 02:03:19

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোরের (আইআরজিসি) সাবেক প্রধান কাশেম সোলাইমানির সমাধিস্থলের কাছে জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানায় বার্তা সংস্থা রয়টার্স।

ইরান প্রাথমিকভাবে বলেছিল, এই হামলার পিছনে অবশ্যই ইসরায়েল ও মার্কিন যুক্তরাষ্ট্রের হাত রয়েছে।

তবে, আইএস তাদের টেলিগ্রাম চ্যানেলে দাবি করেছে তাদের দুই সদস্য সোলেইমানির স্মরণ অনুষ্ঠানের ভিড়ের মধ্যে শরীরে বেঁধে রাখা বোমার বিস্ফোরণ ঘটায়।

প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম আত্মঘাতী বোমা হামলাকারী তার বিস্ফোরক বেল্টটি মানুষের জমায়েতের মধ্যে বিস্ফোরণ ঘটায় এবং দ্বিতীয় বোমারু প্রায় ২০ মিনিট পরে আরেকটি বিস্ফোরণ ঘটায়।

আত্মঘাতী হামলাকারীরা হলো- ওমর আল-মুওয়াহিদ ও সাইফুল্লাহ আল-মুজাহিদ। তারা ইরানি নাকি বিদেশি সে বিষয়ে কিছু জানায়নি আইএস।

এর আগে বিস্ফোরণের জন্য ‘সন্ত্রাসীদের’ দায়ী করে রক্তক্ষয়ী এই হামলার প্রতিশোধ নেওয়ার অঙ্গীকার করেছিল তেহরান। পাশাপাশি নাম প্রকাশে অনিচ্ছুক একটি সূত্র ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থাকে বলেছিল—সোলেইমানির নিজ শহর কেরমানে অবস্থিত তার কবরস্থানে প্রথম বিস্ফোরণটি একজন আত্মঘাতী বোমা হামলাকারী ঘটিয়েছে। দ্বিতীয় বিস্ফোরণের কারণও সম্ভবত একই।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ একটি বিবৃতিতে কেরমানে সংঘটিত বুধবারের ‘কাপুরুষোচিত সন্ত্রাসী হামলার’ নিন্দা এবং নিহতদের পরিবার ও ইরান সরকারের প্রতি সমবেদনা জানিয়েছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে দেখা গেছে, হামলার জের ধরে কেরমানসহ ইরানের এক ডজন শহরে ইসরায়েল ও আমেরিকার ধ্বংস কামনা করে স্লোগান দিচ্ছেন বিক্ষুব্ধরা।

ইরানি কর্তৃপক্ষও শুক্রবার ব্যাপক বিক্ষোভের ডাক দিয়েছে। বিস্ফোরণে নিহতদের অন্ত্যেষ্টিক্রিয়া শেষে এই বিক্ষোভ অনুষ্ঠিত হবে বলে জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় একাধিক গণমাধ্যম।

এ সম্পর্কিত আরও খবর