জাপানে ভূমিকম্পে নিখোঁজ ২৪২

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-05 13:09:43

নতুন বছরের প্রথম দিনে জাপানের নতো অঞ্চলে আঘাত হানা ৭ দশমিক ৬ মাত্রার ভয়াবহ ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯২। এ ঘটনায় এখন পর্যন্ত নিখোঁজ রয়েছে প্রায় আড়াই শতাধিক মানুষ।

শুক্রবার (৫ জানুয়ারি) দুর্যোগ মোকাবিলা কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, ‘আমরা হাল ছাড়ব না।

নতো অঞ্চলের ইশিকাওয়া প্রিফেকচারের প্রশাসনিক কর্মকর্তাদের বরাত দিয়ে বার্তা সংস্থা এফপি জানিয়েছে, উদ্ধারকারীরা নববর্ষের দিনের বিধ্বংসী ভূমিকম্পের পরে নিখোঁজ ২৪২ জনকে খুঁজে বের করতে ছুটে চলেছে। যদিও ভূমিকম্পের ৭২ ঘণ্টারও বেশি সময় পেরিয়ে যাওয়ায় নিখোঁজ ব্যক্তিদের জীবিত উদ্ধারের সম্ভাবনা নেই বললেই চলে।

এদিকে কিয়োডো নিউজ এজেন্সি জানিয়েছে, জাপানের আত্মরক্ষা বাহিনী উদ্ধার ও ত্রাণ কাজে অংশ নেওয়া সৈন্যের সংখ্যা দ্বিগুণ করে ৪,৬০০-এ উন্নীত করেছে।

সুজু এবং ওয়াজিমা শহরে অনেক লোক তাদের ধসে পড়া বাড়ির নিচে আটকা পড়েছে বলে মনে করা হচ্ছে। এই শহরের বেশিরভাগ বাড়িই কাঠের এবং কাঠামোগুলো শক্তিশালী ভূমিকম্প সহ্য করার জন্য তৈরি করা হয়নি এজন্যেই এগুলি ভেঙে পড়েছে।

নতো অঞ্চলের কয়েক হাজার বাসিন্দা এখনও বিদ্যুৎ ও পানি ছাড়াই রয়েছে, ভূমিধস এবং অবরুদ্ধ রাস্তার কারণে কয়েকশ লোক এখনো সাহায্য থেকে বিচ্ছিন্ন রয়েছে।

উল্লেখ্য, ভূমিকম্পে নতো অঞ্চলটিতে ব্যাপক ক্ষতি হয়েছে এবং রাস্তা ভেঙ্গে যাওয়ার কারণে উদ্ধার প্রচেষ্টা ব্যাহত হচ্ছে। এই এলাকায় রানওয়েতে ফাটলের কারণে একটি বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে। ভূমিকম্পের কারণে যাদের বাড়ি ছাড়তে হয়েছে তাদের জন্য খাবার, পানি এবং কম্বল সরবরাহ করছে জাপানের সামরিক বাহিনী।

ইশিকাওয়া প্রিফেকচার কর্মকর্তাদের মতে, সোমবারের ৭.৬ মাত্রার ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল এই অঞ্চল।

জাপানের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম এনএইচকের বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম জাপান টাইমস জানিয়েছে, ভূমিকম্পের পরপরই স্থানীয় ইশিকাওয়া, নিগাতা, তোয়োমা ও ইয়ামাগাতা প্রিফেকচারের উপকূলীয় এলাকার বাসিন্দাদের জন্য সুনামি সতর্কতা জারি করা হয়। তাদের দ্রুত উপকূল ছেড়ে উঁচু এলাকায় সরে যাওয়ার জন্য অনুরোধ জানানো হয়।

এ সম্পর্কিত আরও খবর