নাৎসি স্যালুট ও প্রতীক নিষিদ্ধ করলো অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-08 17:18:20

অস্ট্রেলিয়ায় নাৎসি স্যালুট এবং প্রতীকগুলোকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করে নিষিদ্ধ করা হয়েছে।

আল-জাজিরা জানিয়েছে, নাৎসি স্যালুট এবং সেটির সঙ্গে সম্পর্কিত প্রতীক প্রদর্শন বা বিক্রয় নিষিদ্ধ করার আইন সোমবার (৮ জানুয়ারি) দেশটিতে কার্যকর করা হয়েছে।

সাম্প্রতিক মাসগুলোতে গাজায় ইসরায়েলের বোমাবর্ষণের মধ্যে ঘৃণা ও ইহুদিবিরোধী ঘটনা বৃদ্ধির প্রতিক্রিয়ায় ওই আইন কার্যকর করা হয়েছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়া সরকার।

আইনটি অনুসারে নাৎসি পার্টির আধাসামরিক শাখা এসএসের (শুটজস্টাফেল) স্বস্তিকা চিহ্ন এবং বজ্রপাতের চিহ্নসহ যেকোনও নাৎসি মোটিফ বিক্রি এবং প্রদর্শন দণ্ডনীয় অপরাধ হবে।

অ্যাটর্নি জেনারেল মার্ক ড্রেফাস এক বিবৃতিতে বলেছেন, ‘এখন জনসমক্ষে নাৎসি স্যালুট করা বা প্রকাশ্যে নাৎসি প্রতীক প্রদর্শন করা বা ব্যবসা করা বেআইনি। নতুন আইন এটাও নিশ্চিত করে যে, সন্ত্রাসবাদের কাজকে মহিমান্বিত করা এবং প্রশংসা করা ফৌজদারি অপরাধ।’

ড্রেফাস আরও বলেন, ‘গত ৬ ডিসেম্বর পার্লামেন্টে সর্বসম্মত ভোটের মাধ্যমে বিলটি পাস করা একটি স্পষ্ট বার্তা দিয়েছে যে, হলোকাস্ট এবং সন্ত্রাসী কর্মকাণ্ডের ভয়াবহতাকে মহিমান্বিত করে এমন কাজ এবং প্রতীকগুলোর অস্ট্রেলিয়ায় কোনও স্থান নেই।’

গত মার্চ মাসে নব্য-নাৎসিদের একটি দল মেলবোর্নে ট্রান্সজেন্ডার অধিকার বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে এবং সদস্যদের রাজ্য সংসদ ভবনের কাছে নাৎসি স্যালুটের সঙ্গে অস্ত্র তুলতে দেখা যায়।

গত অক্টোবরে সিডনি ইহুদি জাদুঘরের বাইরে নাৎসি স্যালুট করার অভিযোগে তিনজনকে অভিযুক্ত করা হয়েছিল। একই মাসে একটি পৃথক ঘটনায়, ফিলিস্তিনপন্থী বিক্ষোভের সময় আইকনিক অপেরা হাউসের বাইরে একদল পুরুষকে ‘গ্যাস দ্য ইহুদি’ বলে চিৎকার করে দেখানো একটি অযাচাই করা ভিডিও সারাবিশ্বে ক্ষোভের জন্ম দেয়।

অস্ট্রেলিয়ান ইহুদিদের কার্যনির্বাহী পরিষদের মতে, গত বছরের অক্টোবর এবং নভেম্বরে ইহুদিবিরোধী ঘটনা আগের বারো মাসের তুলনায় বেশি ছিল।

ড্রেফাস বলেন, ‘আমরা অত্যন্ত দুঃখজনকভাবে দেখেছি, লোকেরা এই হীন চিহ্নগুলো প্রদর্শন করছে, এটি এমন প্রতীক যা অস্ট্রেলিয়ায় কোনও স্থান নেই।’
.
নতুন আইনটি অস্ট্রেলিয়া কর্তৃক ‘সন্ত্রাসী’ হিসাবে চিহ্নিত করা সংগঠনগুলোর সঙ্গে যুক্ত প্রতীকগুলোর প্রকাশ্যে প্রদর্শন বা ব্যবসা নিষিদ্ধ করেছে। এসব গোষ্ঠীর মধ্যে রয়েছে ইসলামিক স্টেট অফ ইরাক অ্যান্ড দ্য লেভান্ট (আইএসআইএল বা আইএসআইএস), হামাস, কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে)৷

এদিকে, অস্ট্রেলিয়ার গোয়েন্দা সংস্থা সতর্ক করে দিয়েছে যে, অস্ট্রেলিয়ায় উগ্র ডানপন্থী গোষ্ঠীগুলো বাড়ছে এবং তারা আরও সংগঠিত হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর