ফিলিস্তিনি রাষ্ট্রের জন্য বাস্তব পদক্ষেপকে সমর্থন করে ওয়াশিংটন

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-10 19:07:23

মার্কিন শীর্ষ কূটনীতিক অ্যান্টনি ব্লিঙ্কেন বুধবার (১০ জানুয়ারি) ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে বলেছেন, ‘একটি ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের দিকে স্পষ্ট পদক্ষেপ সমর্থন করে ওয়াশিংটন।’

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার এক বিবৃতিতে বলেছেন, ব্লিঙ্কেন ওয়াশিংটনের দীর্ঘস্থায়ী অবস্থান পুনর্ব্যক্ত করেছেন যে, একটি ফিলিস্তিন রাষ্ট্রকে অবশ্যই শান্তি ও নিরাপত্তার সঙ্গে ইসরায়েলের পাশে দাঁড়াতে হবে।

এনডিটিভি জানিয়েছে,, ১৯৯০ সালের অসলো চুক্তির পর ফিলিস্তিনের রাষ্ট্রত্ব প্রত্যাশিত ছিল। কিন্তু, বছরের পর বছর ধরে আলোচনা বন্ধ হয়ে রয়েছে।

কারণ, ইসরায়েল সরকার আলোচনা পুনরুজ্জীবিত করতে কোনও আগ্রহ দেখায়নি এবং ফিলিস্তিনি নেতৃত্ব ফিলিস্তিনি কর্তৃপক্ষের মধ্যে বিভক্ত রয়ে গেছে।

অধিকৃত পশ্চিমতীরে আব্বাসের সঙ্গে আলোচনায় ব্লিঙ্কেন ওই অঞ্চলে বর্ধিত অস্থিরতা উল্লেখ করেছেন, যেখানে সাম্প্রতিক মাসগুলোতে ইসরায়েলি সামরিক বাহিনীর অভিযান এবং ইহুদি বসতি স্থাপনকারীদের আক্রমণে শত শত ফিলিস্তিনি নিহত হয়েছে।

অঞ্চলটি স্থিতিশীল করার প্রচেষ্টার অংশ হিসাবে ইসরায়েলকে ফিলিস্তিনিদের পাওনা রাজস্ব সম্পূর্ণরূপে হস্তান্তর করার আহ্বান জানান ব্লিঙ্কেন।

ব্লিঙ্কেন যুক্তরাষ্ট্রের অবস্থানের উপর জোর দিয়ে বলেছেন, ‘ইসরায়েল দ্বারা সংগৃহীত সমস্ত ফিলিস্তিনি কর রাজস্ব পূর্বের চুক্তি অনুযায়ী ফিলিস্তিনি কর্তৃপক্ষের কাছে ধারাবাহিকভাবে ফেরত দেওয়া উচিত।’

এ সম্পর্কিত আরও খবর