গাজার বাসিন্দাদের উচ্ছেদের কোনো পরিকল্পনা নেই : নেতানিয়াহু

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-11 19:03:03

গাজার বাসিন্দাদের উচ্ছেদের কোনো পরিকল্পনা নেই জানিয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলি বাহিনী হামাসকে নির্মূলের লক্ষে গাজায় অভিযান চালাচ্ছে, ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে না।

বেশ কদিন ধরেই জাজিরাসহ আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বিষয়টি নিয়ে গুঞ্জন চলছিল ‘গাজা দখল করে নেবে ইসরায়েল’। এরই প্রেক্ষিতে বুধবার (১০ জানুয়ারি) দেশটির সম্প্রচারমাধ্যমে প্রকাশিত এক ভাষণে নেতানিয়াহু গাজা দখলের গুঞ্জন উড়িয়ে দিলেন।

গাজায় ইসরায়েলি বাহিনীর আন্তর্জাতিক আইন মেনেই অভিযান চালাচ্ছে উল্লেখ করে টেলিভিশনে দেওয়া ভাষণে নেতানিয়াহু বলেন, কিছু বিষয় স্পষ্ট করা প্রয়োজন। গাজা উপত্যকা দখলে নেওয়া বা সেখানকার লোকজনকে উচ্ছেদ করার কোনো ইচ্ছা ইসরায়েলের নেই।

তিনি আরও বলেন, আমাদের মূল লক্ষ্য গাজাকে হামাসমুক্ত করা, সেখান থেকে আমাদের জিম্মিদের উদ্ধার করা। এ লক্ষ্য পূরণ হলে গাজাকে নিরস্ত্র করা ও সেখানকার চরমপন্থার অবসান ঘটানো সম্ভব। এটি ইসরায়েল ও ফিলিস্তিনের জনগণকে জন্য একটি সুন্দর ভবিষ্যৎ নিয়ে আসবে।

এদিকে, গাজা গণহত্যার অভিযোগে ইসরায়েলের বিরুদ্ধে শুনানি শুরু করেছে জাতিসংঘের আদালত ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস (আইসিজে)। দক্ষিণ আফ্রিকার দায়ের করা মামলায় স্থানীয় সময় বুধবার সকালে নেদারল্যান্ডসের হেগ শহরে অবস্থিত জাতিসংঘের ওই আদালতে শুনানি শুরু হয়।

গত ৭ অক্টোবর শুরু হওয়া এ যুদ্ধে এখন পর্যন্ত প্রায় ২৩ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ৬০ হাজারের বেশি। যুদ্ধের শুরুর দিকে বোমা হামলার যে তীব্রতা ছিল— সেটি এখন অনেকটা কমিয়ে দিয়েছে ইসরায়েল। তারা বলছে, যুদ্ধের পরবর্তী ধাপে রয়েছে তারা। যেখানে তীব্র হামলার বদলে নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে হামলা চালানো হচ্ছে।

এ সম্পর্কিত আরও খবর