বিমান প্রতিরক্ষা মহড়া চালালো ইরান

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-19 18:00:40

মধ্যপ্রাচ্যে উত্তেজনা বৃদ্ধির মধ্যে শুক্রবার (১৯ জানুয়ারি) দক্ষিণ-পশ্চিম থেকে দক্ষিণ-পূর্ব উপকূল পর্যন্ত বিস্তৃত এলাকায় শত্রু লক্ষ্যবস্তুকে বাধা দেওয়ার জন্য ডিজাইন করা ড্রোন ব্যবহার করে সফলভাবে একটি বিমান প্রতিরক্ষা মহড়া চালিয়েছে ইরান।

এনডিটিভি জানিয়েছে, গত বৃহস্পতিবার পাকিস্তান ইরানের অভ্যন্তরে বিচ্ছিন্নতাবাদী জঙ্গিদের বিরুদ্ধে বিমান হামলা চালায় পাকিস্তান। এর দুই দিন আগে পাকিস্তান ভূখণ্ডের মধ্যে জঙ্গি গোষ্ঠীর ঘাঁটিতে হামলা চালিয়েছিল ইরান।

ইরানের সেনাবাহিনীর একজন মুখপাত্রকে উদ্ধৃত করে দেশটির রাষ্ট্র-চালিত প্রেস টিভি জানিয়েছে, ‘ইরানি বাহিনী সফলভাবে একটি নতুন বিমান প্রতিরক্ষা পদ্ধতি চালু করেছে, যা ড্রোন ব্যবহার করে প্রতিকূল লক্ষ্যবস্তুকে আটকাতে এবং লক্ষ্যবস্তু করতে সক্ষম।’

গত বৃহস্পতিবার শুরু হওয়া দুই দিনের ওই মহড়া দক্ষিণ-পশ্চিম খুজেস্তান প্রদেশের আবদান থেকে দক্ষিণ-পূর্ব সিস্তান ও বেলুচিস্তান প্রদেশের চাহবাহার পর্যন্ত এলাকায় ওই মহড়া পরিচালিত হচ্ছে, যা পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তবর্তী অঞ্চল।

প্রেস টিভি আরও জানিয়েছে, ইরানের বিমান বাহিনী, নৌবাহিনী, মহাকাশ বাহিনী এবং ইসলামিক বিপ্লবী গার্ড কর্পস (আইআরজিসি) ওই মহড়ায় অংশ নিয়েছে।

প্রসঙ্গত, গাজা যুদ্ধের পটভূমিতে ইরান এবং মধ্যপ্রাচ্যের চারপাশে তার মিলিশিয়া মিত্ররা গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের সমর্থনে ওই অঞ্চলে ইসরায়েলি এবং মার্কিন লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে আসছে।

ইসলামিক স্টেটের (আইএস) অবস্থান এবং ইরাকের বিরুদ্ধে সিরিয়ায় হামলা শুরু করেছে ইরান। তেহরান বলেছে, তারা একটি ইসরায়েলি গোয়েন্দা কেন্দ্র ধ্বংস করেছে।

এ সম্পর্কিত আরও খবর