গাজায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ২৫ হাজার ছাড়াল

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-21 16:22:27

গাজা উপত্যকায় ৭ অক্টোবর থেকে ইসরায়েলি হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা বেড়ে ২৫ হাজার ছাড়িয়েছে। হামলায় আরও আরও ৬২ হাজার ৬৮১ জন আহত হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কিদরা জানিয়েছেন, গত ২৪ ঘণ্টায় গাজার হাসপাতালে অন্তত ১৭৮টি মৃতদেহ আনা হয়েছে এবং প্রায় ৩০০ জন আহত হয়েছে।

আল-কিদরা আরও বলেন, ইসরায়েলি হামলায় বা যেখানে চিকিৎসকরা পৌঁছাতে পারে না, সেখানে অনেক হতাহতর মানুষ ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে।

জাতিসংঘের মতে, ইসরাইল-হামাস যুদ্ধে নারী ও শিশুরা প্রধান শিকার। গাজার জনসংখ্যার ৮৫ শতাংশ ইতিমধ্যে খাদ্য, বিশুদ্ধ পানি ও ওষুধের তীব্র সংকটের মধ্যে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে। এ ছাড়া ভূখণ্ডের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসাস রবিবার বলেছেন, ‘গাজার লোকেরা নরকে বাস করছে’ এবং ভূখণ্ডের ‘কোথাও নিরাপদ নয়’।

সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে করা একটি পোস্টে গেব্রিয়েসাস বলেছেন ‘১০০ দিন পার হয়েছে। অবিরাম নিরাপত্তাহীনতা ও অবর্ণনীয় ভয়ের সঙ্গে গণনা এখনো চলছে। আরো অপ্রয়োজনীয় মৃত্যু এবং আঘাত ঠেকাতে সহিংসতার অবসান ঘটানোর জন্য সব কিছু করতে হবে। এখনই জিম্মিদের মুক্তি দিন।

গাজার জনসংখ্যার প্রায় ৮৫% মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে, হাজার হাজার মানুষ উপকূলীয় দক্ষিণ অংশে জাতিসংঘ-চালিত আশ্রয়কেন্দ্র এবং তাঁবু ক্যাম্পে ভর্তি থাকছে। জাতিসংঘের কর্মকর্তারা বলছেন যে ২৩ লাখ মানুষের এক চতুর্থাংশ মানুষ অনাহারে রয়েছে কারণ যুদ্ধ এবং ইসরায়েলি বিধিনিষেধের কারণে মানবিক সহায়তার মাত্র একটি ট্রাক প্রবেশ করছে।

৭ অক্টোবর ইসরায়েলে হামাসের আকস্মিক আক্রমণের মাধ্যমে যুদ্ধ শুরু হয়, যেখানে ফিলিস্তিনি জঙ্গিরা প্রায় ১২০০ জনকে হত্যা করে, যাদের বেশিরভাগই ছিল এবং বেসামরিক পুরুষ, মহিলা এবং শিশু। এছাড়াও প্রায় ২৫০ জনকে জিম্মি করা হয় সেসময়।।

এ সম্পর্কিত আরও খবর