জাতিসংঘে কর্মরত মার্কিন-ব্রিটিশদের ইয়েমেন ছাড়ার নির্দেশ হুথিদের

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-24 17:21:51

জাতিসংঘ মিশনে কর্মরত মার্কিন ও ব্রিটিশ কর্মীদের ইয়েমেন ছাড়ার নির্দেশ দিয়েছে হুথি বিদ্রোহীরা। মার্কিন ও ব্রিটিশ নাগরিকদের দেশটি ছাড়ার জন্য এক মাস সময় দেওয়া হয়েছে।

গত ২০ জানুয়ারি সামাজিক যোগাযোগমাধ্যমে একটি চিঠি ছবি পোস্ট করেছিল হুথি গোষ্ঠী। সম্প্রতি ভাইরাল হয়েছে চিঠিটি। সেখানে গোষ্ঠীটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘আগামী এক মাসের মধ্যে ইয়েমেনে জাতিসংঘের মিশনে কর্মরত মার্কিন ও ব্রিটিশ কর্মীদের ইয়েমেন ত্যাগের নির্দেশ দেওয়া হচ্ছে। এজন্য তাদেরকে এক মাসের সময় দেওয়া হলো। এই সময়সীমা পেরোনোর আগেই তাদের ইয়েমেন ত্যাগ করতে হবে।’

ইয়েমেনে জাতিসংঘ মিশনের সমন্বয়ক বার্তাসংস্থা এএফপিকে এ প্রসঙ্গে বলেন, ‘আমরা সেই চিঠিটি দেখেছি। এখনই কোনো চুড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। আপাতত জাতিসংঘ এবং তার অংশীদাররা এ ইস্যুতে (হুথিদের) পরবর্তী পদক্ষেপ দেখার জন্য অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে।’

গাজায় ইসরায়েলি বাহিনীর আগ্রাসনের প্রতিবাদে লোহিত সাগর এবং এডেন উপসাগর দিয়ে চলাচলকারী বাণিজ্যিক জাহাজগুলোর ওপর গত অক্টোবর মাস থেকে হামলা শুরু করে হুথিরা। গত প্রায় চার মাসে বেশ কয়েকটি বাণিজ্যিক জাহাজে হামলার ঘটার পর গত ১২ জানুয়ারি হুথিদের বিভিন্ন সামরিক স্থাপনা লক্ষ্য করে বিমান হামলা চালায় মার্কিন ও ব্রিটিশ বিমান বাহিনী। সেই হামলায় হুথি গোষ্ঠীর কয়েকটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্রসহ বিভিন্ন সামরিক স্থাপনা ধ্বংস হয় এবং নিহত হন অন্তত ৬ জন।

ইয়েমেন বর্তমানে দুই শাসকগোষ্ঠী সক্রিয় রয়েছে। সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সামরিক সহযোগিতার ওপর ভর করে দেশটির দক্ষিণাঞ্চল এখনও মনসুর হাদির নেতৃত্বাধীন সরকারের নিয়ন্ত্রণে আছে, অন্যদিকে উত্তরাঞ্চল সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করছে হুথি বিদ্রোহীরা।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে, ইয়েমেনের অর্ধেকেরও বেশি মানুষ খাদ্য ও ওষুধের মতো নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের গুরুতর সংকটে ভুগছেন। যুদ্ধ বাঁধার পর থেকে ইয়েমেনে মানবিক সহায়তা তৎপরতা পরিচালনা করছে জাতিসংঘ।

এ সম্পর্কিত আরও খবর