ইসরায়েল-হামাসের প্রতি যুদ্ধবিরতির নতুন প্রস্তাব কাতারের

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম | 2024-01-25 15:49:16

প্রস্তাবিত যুদ্ধবিরতি চুক্তির খসড়া ইসরায়েল ও ফিলিস্তিনের হামাস যোদ্ধাদের নিকট পাঠিয়েছে কাতার। মধ্যস্থতাকারীদের সূত্রের উদ্ধৃতি দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ব্লুমবার্গ।

প্রস্তাবে গাজা উপত্যকায় আটক সব জিম্মির মুক্তির কথা বলা হয়েছে। পরিবর্তে ইসরায়েল বেশ কিছু ফিলিস্তিনি বন্দিকে মুক্তি দেবে। যুদ্ধবিরতি চুক্তির খসড়ায় আরও বলা হয়েছে, এতে গাজায় মানবিক সহায়তা সরবরাহের পরিমাণ বাড়ানোর কথা উল্লেখ রয়েছে।

রয়টার্স জানিয়েছে, হামাস সম্পূর্ণরূপে ধ্বংস না হওয়া পর্যন্ত গাজা উপত্যকায় সামরিক অভিযান চালিয়ে যাওয়ার জন্য ইসরায়েলের ঘোষিত সংকল্পের কারণে একটি যুদ্ধবিরতি চুক্তিতে পৌঁছানোর প্রচেষ্টা বাধাগ্রস্ত হচ্ছে।

জেরুজালেমের আল-আকসা মসজিদের বিরুদ্ধে ইসরায়েলি কর্তৃপক্ষের আগ্রাসী কর্মকান্ডের প্রতিক্রিয়া হিসাবে হামাস গত ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েলি ভূখন্ডে আকস্মিক হামলা চালায়।

ওই হামলার প্রতিশোধ নিতে ইসরায়েল গাজা উপত্যকায় বিমান হামলা ও স্থল অভিযান শুরু করে। এতে পুরো গাজা ধ্বংসস্তুপে পরিণত হয়।

ইসরায়েল ২৩ লাখ ফিলিস্তিনিদের বসবাসের গাজা ছিটমহলে অবরোধ আরোপ করে এবং গাজার পাশাপাশি লেবানন ও সিরিয়ার কিছু অংশে বিমান হামলা চালিয়ে যাচ্ছে। পশ্চিমতীরেও সংঘর্ষ চলছে।

ইসরায়েলের হামলায় গাজায় ২৫ হাজারের বেশী লোক মারা গেছে, যাদের বেশীর ভাগই নারী ও শিশু।

এ সম্পর্কিত আরও খবর