রেকর্ড ৫.১ বিলিয়ন ডলার মুনাফা এমিরেটসের

  • স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দুবাইভিত্তিক এমিরেটস গ্রুপ ৫ দশমিক ১ বিলিয়ন মার্কিন ডলার মুনাফা করেছে। পূর্ববর্তী বছরের তুলনায় ৭১ শতাংশ বেশি মুনাফা করতে সক্ষম হয়েছে। এই সময়কালে গ্রুপের রাজস্ব আদায়ের পরিমান ছিল ৩৭ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার, আগের বছরের তুলনায় ১৫ শতাংশ বেশি।

এমিরেটস এয়ারলাইন, ডানাটা ও অন্যান্য সাবসিডিয়ারির সমন্বয়ে গঠিত এমিরেটস গ্রুপ আজ সোমবার (১৩ মে) ২০২৩-২৪ অর্থবছরের আর্থিক প্রতিবেদন প্রকাশ করে। চলতি বছরের গত ৩১ মার্চ সমাপ্ত অর্থবছরে গ্রুপটি মুনাফা, রাজস্ব ও নগদ ব্যালেন্সের ক্ষেত্রে রেকর্ড সৃষ্টি করেছে। বিগত দুই বছরে গ্রুপটি যে পরিমাণ মুনাফা করতে সমর্থ হয়েছে, তা ২০২০-২২ এ করোনা অতিমারির কারণে ক্ষতির পরিমাণকে ছাড়িয়ে গেছে।

এমিরেটস এয়ারলাইন ও গ্রুপের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী শেখ আহমেদ বিন সাঈদ আল মাকতুম বলেন, পুরো বছরজুড়ে সারা বিশ্বে আকাশ পরিবহণ এবং ভ্রমণ সংক্রান্ত সেবায় উচ্চ চাহিদা পরিলক্ষিত হয়েছে। আমাদের এই অভূতপূর্ব ফলাফলের মূল কারণ হলো যে, আমরা দ্রুততার সাথে গ্রাহকদের চাহিদা মেটাতে সক্ষম হয়েছি। বিগত বছরগুলোতে প্রোডাক্ট ও সেবায়, কার্যকর পার্টনারশিপ গড়ে তুলতে এবং আমাদের প্রতিভাবান এমপ্লয়ীদের সক্ষমতা বৃদ্ধিতে অব্যাহতভাবে যে বিনিয়োগ করেছি, তার ফসল এখন আমরা তুলছি।

বিজ্ঞাপন

এমিরেটসের পারফরম্যান্স

২০২৩-২৪ সালে এমিরেটসের যাত্রী ও কার্গো ক্ষমতা ২০ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫৭.৭ বিলিয়ন এটিকেএম এ দাঁড়িয়েছে, যা করোনা পূর্ববর্তী সময়ের কাছাকাছি। এসময় এয়ারলাইনটি ৫১.৯ মিলিয়ন যাত্রী পরিবহণ করেছে, যা আগের বছরের তুলনায় ১৯ শতাংশ বেশি। প্যাসেঞ্জার সিট ফ্যাক্টর বৃদ্ধি পেয়ে ৭৯.৯ শতাংশে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

গত বছর এমিরেটসের রাজস্বের পরিমাণ বৃদ্ধি পেয়ে ৩৩ বিলিয়ন ডলারে উন্নীত হয়েছে। এ সময় এয়ারলাইনটি ৪.৭ বিলিয়ন মার্কিন ডলার মুনাফা করে নতুন এক রেকর্ড স্থাপন করেছে। এসময় এমিরেটসের প্রফিট মার্জিন ছিল ১৪.২ শতাংশ যা এয়ারলাইন ইতিহাসে সর্বোচ্চ। ২০২৩-২৪ অর্থবছর শেষে এয়ারলাইনটির নগদ সম্পদের পরিমাণ ছিল ১১.৭ বিলিয়ন ডলার।

এমিরেটসের মালামাল পরিবহণ শাখা ‘স্কাইকার্গো’ গত বছর ২.২ মিলিয়ন টন কার্গো পরিবহণ করেছে, যা পূর্ববর্তী বছরের তুলনায় ১৮ শতাংশ বেশি। এসময় স্কাইকার্গোর রাজস্ব আয়ের পরিমাণ ছিল ৩.৭ বিলিয়ন ডলার, যা এয়ারলাইনের মোট রাজস্ব আয়ের ১১ শতাংশ।

ডানাটা পারফরম্যান্স

২০২৩-২৪ অর্থবছরে ডানাটা’র মুনাফা ৩৩০ শতাংশ বৃদ্ধি পেয়ে ৩৮৭ মিলিয়নে দাঁড়িয়েছে। এসময়, প্রতিষ্ঠানটির রাজস্ব আদায় ছিল রেকর্ড ৫.২ বিলিয়ন ডলার।

গত ৩১ মার্চ এমিরেটস গ্রুপের মোট এমপ্লয়ীর সংখ্যা ছিল ১১২,৪০৬ যা গ্রুপটির ইতিহাসে সর্বোচ্চ।

উল্লেখ্য, বিশ্বব্যাপী কার্যক্রম সম্প্রসারণ এবং ভবিষ্যতের কথা মাথায় রেখে এমিরেটস এয়ারলাইন ও ডানাটা সারাবিশ্বে তাদের রিক্রুটমেন্ট কার্যক্রম অব্যাহত রেখেছে।