গাজায় ত্রাণ নিতে লাইনে দাঁড়ানো লোকেদের ওপর হামলা, নিহত ২০

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2024-01-25 20:50:58

গাজায় ত্রাণ নিতে দাঁড়িয়ে থাকা ফিলিস্তিনিদের উপর ট্যাঙ্কের শেল ও গুলি চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে অন্তত ২০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ১৫০ জন।

কাতার ভিত্তির সংবাদ মাধ্যম আল-জাজিরার জানিয়েছেন, যুদ্ধ-বিধ্বস্ত উত্তর গাজার কুয়েত মোড়ে ইসরায়েলি ট্যাঙ্ক থেকে ওই এলাকায় ফিলিস্তিনিদের লক্ষ্য করে গোলা ও গুলি ছোড়া হয়।

ফিলিস্তিনের বেসামরিক প্রতিরক্ষার মুখপাত্র মাহমুদ বাসাল বলেছেন, হামলার ঘটনাস্থলে ইসরায়েলি বাহিনী প্রবেশে বাধা দেওয়ার কারণে উদ্ধারকর্মীরা ঘটনাস্থলে পৌঁছাতে পারেনি।

মূলত গাজায় হামাস ও ইসরায়েলি বাহিনীর মধ্যে তুমুল লড়াই চলছে। বিশেষ করে খান ইউনিসে। তাছাড়া এদিন ইসরায়েলে রকেট হামলা চালানো হয়েছে। গাজা উপত্যকা থেকে এই হামলা চালানো হয়।

জাতিসংঘ বলেছে খান ইউনিসের দুটি হাসপাতাল - নাসের এবং আল-আমাল -কে "ঘেরাও" করেছে - হাজার হাজার "আতঙ্কিত কর্মী, রোগী এবং বাস্তুচ্যুত লোক ভিতরে আটকা পড়েছে"।

এদিকে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, অবরুদ্ধ গাজা উপত্যকার চলমান সংঘাত থেকে বোঝা যাচ্ছে, জাতিসংঘ ও বিশ্বের অন্যান্য সংস্থা তাদের কার্যকারিতা হারিয়ে ফেলেছে। একটি নতুন পরিচ্ছন্ন বিশ্ব গড়ে তোলার জন্য মুসলিম বিশ্ব ও অন্যান্য দেশকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান তিনি।

৭ অক্টোবর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ২৫,৭০০ জন নিহত এবং ৬৩,৭৪০ জন আহত হয়েছে। ৭ অক্টোবর হামাসের হামলায় ইসরায়েলে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১১৩৯।

এ সম্পর্কিত আরও খবর